রাজকুমারীর নিরাপত্তায় দুইদিন সুন্দরবনে পর্যটক নিষিদ্ধ

সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২২, ০৩:২৬ পিএম

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন

উপকূলীয় অঞ্চলে জলবায়ু পরিবর্তনের অভিঘাত দেখতে একদিনের সফরে সাতক্ষীরার শ্যামনগরে যাচ্ছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন। রাজকুমারীর সফর নির্বিঘ্ন করতে ইতোমধ্যে সব প্রস্তুতি শেষ করেছে স্থানীয় প্রশাসন। 

আর এ জন্য মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল থেকে বুধবার (২৭ এপ্রিল) পর্যন্ত সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করেছে বনবিভাগ। 

জেলা তথ্য অফিস থেকে দেয়া সফরসূচি অনুযায়ী, রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন বুধবার সকাল সাড়ে ৯টায় শ্যামনগরের টাইগার পয়েন্টে হেলিকপ্টার থেকে নামবেন। এরপর গাড়িতে চড়ে শ্যামনগরের কুলতী গ্রামে যাবেন। পরে ১৫ থেকে ২০ মিনিট ওই জনপদে পায়ে হাঁটবেন এবং জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাস এলাকা ঘুরে দেখবেন। জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাস এলাকায় অবস্থিত সাইক্লোন সেন্টর ও বেড়িবাঁধও পরিদর্শন করবেন রাজকুমারী। এসময় তিনি বাঁধের পাশে বসবাসকারী প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত লোকজনের সাথে কথা বলবেন। দুপুরে তিনি স্থানীয় বরসা রির্সোটে মধ্যহ্নভোজ করবেন। এছাড়া তিনি সুন্দরবন ভ্রমণ করবেন এবং বনবিভাগের লোকজনের সাথেও কথা বলবেন।

এবিষয়ে সুন্দরবন,সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম এ হাসান জানান, রাজকুমারীর সুন্দরবন ভ্রমণকে নির্বিঘ্ন করতে দুইদিন সাধারণ পর্যটকদের সুন্দরবন ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

এদিকে রাজকুমারীর আগমনকে ঘিরে শ্যামনগরে সাজসাজ রব পড়ে গেছে। নিরাপত্তার চাদরে মুড়িয়ে দেওয়া হয়েছে পুরো এলাকা। 

পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান বলেন, নিরাপত্তার বিষয়টি দেখভাল করছে এসএসএফ। জেলা ও থানা পুলিশ তাদেরকে সর্বাত্মক সহযোগিতা করছে। এলাকায় গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। 

জেলা প্রশাসক হুমায়ুন কবির জানান, রাজকুমারীর আগমনকে নিরাপদ ও স্বাচ্ছন্দময় করতে সবধরনের প্রস্তুতি প্রায় শেষের পথে। কুলতলী গ্রামের ইটের সোলিং রাস্তা সংস্কার ও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। 

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh