সাত দল নিয়ে নতুন রাজনৈতিক মঞ্চ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২২, ১১:৩৬ পিএম

আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে নতুন রাজনৈতিক মঞ্চ গড়ে তোলার প্রক্রিয়া শুরু করেছে সাতটি দল। সরকারকে পদত্যাগে বাধ্য করে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচনের দাবিতে একমত হয়েছেন দলগুলোর শীর্ষ নেতারা।

গতকাল বৃহস্পতিবার (২৯ এপ্রিল) রাজধানীর গণস্বাস্থ্য কেন্দ্রে সন্ধ্যার পর বর্তমান ও ভবিষ্যৎ রাজনৈতিক ইস্যু নিয়ে বৈঠক করে সাত দল। এতে অংশ নেন জেএসডি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, নাগরিক ঐক্য, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ, রাষ্ট্র সংস্কার আন্দোলন ও গণসংহতি আন্দোলনের নেতারা। সেখানে বর্তমান রাজনৈতিক বাস্তবতায় আগামী নির্বাচন অবাধ হবে না- এমন আশঙ্কা নিয়ে মতৈক্য হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, জেএসডি সভাপতি আ স ম রব, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, ভাসানী অনুসারী পরিষদের ডা. জাফরুল্লাহ চৌধুরী, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকিসহ দলগুলোর অন্য নেতারাও বৈঠকে অংশ নেন।

নেতারা বলেছেন, ক্ষমতাসীন সরকারের অধীনে নির্বাচনে না যাওয়া এবং নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করার বিষয়ে বৈঠকে ঐকমত্য হয়েছে। এ অবস্থা বজায় রেখে সমমনা সরকারবিরোধী সব রাজনৈতিক দলের সঙ্গে বৃহত্তর রাজনৈতিক ঐক্য গড়ে তোলার উদ্যোগ অব্যাহত থাকবে।

সূত্র জানিয়েছে, অন্তর্বর্তীকালীন সরকারের কাঠামো, কাজের পরিধি, মেয়াদকালসহ নানা বিষয়ে অন্যান্য দলের সঙ্গেও আলোচনা করবেন সাত দলের শীর্ষ নেতারা। তবে এই প্রক্রিয়াকে তারা রাজনৈতিক জোট হিসেবে বিবেচনা না করে 'রাজনৈতিক মঞ্চ' হিসেবে দেখছেন।

বৈঠকে অংশ নেওয়া একজন নেতা বলেছেন, নাগরিক মঞ্চ গড়ে তোলার বিষয়ে আগেই আলোচনা হয়েছিল। তারই ধারাবাহিকতায় এই রাজনৈতিক মঞ্চ গড়ে তোলার উদ্যোগ। বৈঠকে সবাই এক সুরে কথা বলেছেন। সুনির্দিষ্ট কথা হয়েছে- কীভাবে সরকারের বিরুদ্ধে জনগণের ঐক্য গড়ে তোলা যায় এবং তাদের পদত্যাগের মধ্য দিয়ে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা যায়। নতুন রাজনৈতিক মঞ্চে অন্যান্য রাজনৈতিক দলের যোগ দেওয়ার পথ খোলা থাকছে।


প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh