জি-২০ সম্মেলনে পুতিনকে আমন্ত্রণ জানিয়ে চাপে ইন্দোনেশিয়া

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২২, ১১:৫৯ এএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২২, ১২:০০ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফাইল ছবি

ইন্দোনেশিয়া নভেম্বরে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমন্ত্রণ জানানোয় যুক্তরাষ্ট্রের চাপের মুখে পড়েছে। এর ফলে ইন্দোনেশিয়া পুতিনের পাশাপাশি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকেও আমন্ত্রণ জানিয়েছে।

চলতি বছর জি-২০ এর সভাপতিত্ব করছে ইন্দোনেশিয়া। ইউক্রেনে হামলা চালানোয় সম্মেলন থেকে পুতিনের নাম বাদ দিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা বিশ্ব ইন্দোনেশিয়ার ওপর প্রবল চাপ তৈরি করেছে। 

গতকাল শুক্রবার (২৯ এপ্রিল) দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো একথা জানিয়েছেন। তবে তিনি জানান, তারা নিরপেক্ষ অবস্থানে থাকতে চান।

উইদোদো বলেন, জি-২০ সম্মেলনে অংশ নিতে আমি প্রেসিডেন্ট জেলেনস্কিকে আমন্ত্রণ জানিয়েছি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্যদের চাপের মুখে আমি একটি আপস প্রস্তাবে পৌঁছি এবং ভারসাম্য রক্ষায় জেলেনস্কিকে আমন্ত্রণ জানাই।

এদিকে উইদোদোকে ফোন করে সম্মেলনে অংশ নেওয়ার বিষয়ে পুতিন তার সম্মতি জানিয়েছেন।

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে এ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। উল্লেখ্য, রাশিয়া জি-২০ এর সদস্য। কিন্তু ইউক্রেন জি-২০ এর সদস্য নয়।

এদিকে জি-২০ শীর্ষ সম্মেলনে পুতিনকে আমন্ত্রণ জানানো নিয়ে বাইডেন প্রশাসন তার অবস্থান পরিস্কার করেছে।

ওয়াশিংটনে বাইডেনের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, জি-২০ সম্মেলনে পুতিনের অংশগ্রহণ নিয়ে প্রেসিডেন্ট প্রকাশ্যে তার বিরোধিতার কথা জানিয়েছেন। ইউক্রেনের অংশগ্রহণকে আমরা স্বাগত জানাচ্ছি। -এএফপি

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh