নান্দনিক পোশাকে আনন্দের ঈদ

তানিয়া তুষ্টি

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২২, ০৩:২২ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২২, ০৩:৩৪ পিএম

পোশাক নকশায় গুরুত্ব পেয়েছে বাংলাদেশের সংস্কৃতি। ফাইল ছবি

পোশাক নকশায় গুরুত্ব পেয়েছে বাংলাদেশের সংস্কৃতি। ফাইল ছবি

ঈদ উদযাপনের সব প্রস্তুতি সেরে ফেলেছে দেশের শীর্ষ ফ্যাশন হাউজগুলো। ইতিমধ্যে সব হাউজের শোকেস, হ্যাঙ্গার আর ম্যানিকুয়িন সেজে উঠেছে নতুন সব পোশাকে। দেশীয় শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্যের নিপুণ কারুকাজে তারা তৈরি করেছে- আরামদায়ক, দৃষ্টিনন্দন সব পোশাক।

দেশের প্রধান কয়েকটি হাউজের ঈদ কালেকশন নিয়ে আয়োজন...

বাংলার মেলা

এবারের ঈদের সময়টা গরম হওয়ায় বাংলার মেলায় ফেব্রিক ও রঙে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। পোশাকে কটনের ব্যবহার বেশি হয়েছে। একই সঙ্গে লক্ষ রাখা হয়েছে রং ও কাটে। ছেলেদের পাঞ্জাবিতে জয়শ্রি সিল্ক, এন্ডি, কটন, খাদি তাঁতে নিজস্ব বুননে ডবি মাল্টি স্ট্রাইপ মেটেরিয়ালে করা হয়েছে। লং, মিডিয়াম ও শর্ট লেংথে পাওয়া যাবে নতুন এসব ট্রেন্ডি পাঞ্জাবি। অন্যতম আকর্ষণ শাড়ির আয়োজনে থাকছে অর্গানজা সিল্ক, এন্ডি, হাফসিল্ক এবং এন্ডি কটন বেন্ড। এছাড়াও মিলবে টাঙ্গাইল শাড়ি। সালোয়ার-কামিজ এবং থ্রিপিসে থাকছে সবচেয়ে বেশি ডিজাইন ও রঙের ভিন্নতা। এন্ডি কটন, জয়শ্রি সিল্ক ও মিল খাদিতে উজ্জ্বল সব রঙের পাশাপাশি সফট টোনে সালোয়ার-কামিজে থাকছে কারচুপি, মেশিন এমব্রয়ডারি, হাতের কাজের সঙ্গে নানা ডিজাইনের মেটেরিয়ালের ব্যবহার।

সাদাকালো

এবারের ঈদে চিত্রকলাকে ডিজাইনের মূল থিম হিসেবে বেছে নিয়েছে সাদাকালো। ভ্যানগগ, পিকাসো, মাতিস, এন্ডি ওয়ারহোল, রোকেয়া সুলতানাসহ বিখ্যাত সব শিল্পীর শিল্পকর্ম নিয়ে এবার তৈরি হয়েছে শাড়ি। ডিজিটাল প্রিন্টের মাধ্যমে শিল্পীর পুরো শিল্পকর্মটি ফুটিয়ে তৈরি হয়েছে যুগল এবং বড়দের মত একই ডিজাইনের শিশুদের পোশাক।

আর্টিজান

ফ্যাশন ব্রান্ড আর্টিজান ঈদ উপলক্ষে এনেছে আরামদায়ক কাপড়ে তৈরি নতুন ডিজাইনের পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট ও পলো শার্ট। খুচরার পাশাপাশি পাইকারি কেনা যাবে। বিক্রয় কেন্দ্র : আজিজ সুপার মার্কেট শাহবাগ; আদাবর; নিউ মার্কেট, শেরপুর; এমএম টাওয়ার, হবিগঞ্জ ও এশিয়ান টাওয়ার (তৃতীয় তলা), বাসস্ট্যান্ড, জয়দেবপুর, গাজীপুর।

ইজি

টি-শার্ট এবং পলো টি শার্ট  নিয়ে ফ্যাশন হাউস ইজির ঈদ কালেকশনে রয়েছে উজ্জ্বল রঙের মিশেলের বড় ও ছোট স্ট্রাইপের হরেক ডিজাইন। এবার যেহেতু ঈদ হচ্ছে গরমে তাই তরুণরা ছাড়াও যে কোন বয়সের মানুষ  টিশার্ট, পলো টি শার্ট প্রথম পছন্দ হিসেবে বেছে নিতে পারেন।

কারুপল্লী

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড পরিচালিত দুস্থ ও কুটির শিল্পের প্রতিষ্ঠান কারুপল্লীতে ঈদের পোশাকের মধ্যে আছে-শাড়ি, সালোয়ার কামিজ, পাঞ্জাবি, শার্ট ফতুয়া ও শিশুদের পোশাক। দেশীয় কাপড়ে তৈরি এসব পোশাকের রঙে ও নকশায় রয়েছে আলাদা বৈচিত্র্য। কারুপল্লীর বিক্রয় কেন্দ্র আছে কারওয়ান বাজারের পল্লী ভবনের নিচতলায়।

মেঘ

ফ্যাশন হাউস মেঘ ঈদ উপলক্ষে এনেছে বড়দের ও ছোটদের জন্য পাঞ্জাবি, টি-শার্ট, ফতুয়া ও ফ্রক। এছাড়া পরিবারের সবার ও কাপলদের জন্য আছে একই রঙ ও নকশার পোশাক। মেঘের বিক্রয় কেন্দ্র আছে- ঢাকার শাহবাগের আজিজ সুপার মর্কেট, ধানমন্ডির মেট্রো শপিং মল, মিরপুর শপিং সেন্টার ও মৌচাকের সেন্টার পয়েন্ট।

গ্রামীণ ইউনিক্লো

এবারের ঈদ আয়োজনে গ্রামীণ ইউনিক্লো ছেলেদের জন্য নিয়ে এসেছে উন্নত ও বিশ্ব মানের বিশেষ ফেব্রিকে তৈরি বিভিন্ন রং এবং ডিজাইনের পাঞ্জাবী, লিনেন শার্ট ও ড্রাই পোলো শার্ট- যা গরমের দিনে খুবই আরামদায়ক। আর মেয়েদের জন্য থাকছে বিভিন্ন ডিজাইনের হালকা ও ভারী কাজের সলিড এবং প্রিন্টেড কামিজ, শ্রাগ, টপস্, ভিন্ন স্টাইলের প্যান্টস্ ও পালাজ্বো, লেগিংস্সহ আরো বিভিন্ন আইটেম।

ইয়াংক

এবারের ঈদে ইয়াংকের আয়োজনে থাকছে ক্রপ টপস, শর্ট টপস, অ্যাসিমেটরিক, লেয়ারড, ক্রপ টপস, এ-লাইন টপস ছাড়াও কুর্তি, গাউন, কামিজ। বটমের প্যাটার্নেও আনা হয়েছে নানা বৈচিত্র- পাতিয়ালা সালওয়ার, ধুতি, পালাজো, টিউলিপ, হারেম, বেলবটম ছাড়াও লেগিংস, প্যান্ট এবং স্কার্ট রয়েছে ঈদ স্পেশাল আয়োজনে। ছেলেদের পোশাকে প্রিন্ট বেস এবং প্যাটার্নবেস শার্ট, পাঞ্জাবি, কুর্তি এবং টি-শার্ট রয়েছে।

রঙ বাংলাদেশ

রঙ বাংলাদেশের ঈদ সংগ্রহে তিনটি বিশেষ থিমে তৈরি হয়েছে পোশাক। ইসলামিক নকশা, ফ্লোরাল ও ইন্ডিয়ান টেক্সটাইল এই তিনটি থিমই হয়েছে এবারের উৎসব সংগ্রহের নকশা উপাদান। পোশাক নকশায় গুরুত্ব পেয়েছে বাংলাদেশের সংস্কৃতি এবং ধর্মীয় আবহ। পাশাপাশি সময়, প্রকৃতি, আবহাওয়া আর আন্তর্জাতিক ট্রেন্ডও। এবারের ঈদ কালেকশন তৈরি করা হয়েছে আরামদায়ক কাপড়ে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh