দুই ভাইয়ের বিরুদ্ধে শ্রীলঙ্কায় অনাস্থা প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২২, ০৩:৫৫ পিএম

 মাহিন্দা রাজাপাকসে ও গোটাবায়া রাজাপাকসে। ছবি: রয়টার্স

মাহিন্দা রাজাপাকসে ও গোটাবায়া রাজাপাকসে। ছবি: রয়টার্স

বড় ভাই মাহিন্দা রাজাপাকসে দেশের প্রধানমন্ত্রী। আর ছোট ভাই গোটাবায়া রাজাপাকসে দেশের প্রেসিডেন্ট। দুই ভাইয় মিলেও শ্রীলঙ্কার মসনদ টিকিয়ে রাখতে হিমশিম খাচ্ছেন। 

শ্রীলঙ্কায় চলমান ভয়াবহ আর্থিক সংকটের জন্য বর্তমান সরকারকেই দায়ী করছেন দেশের সাধারণ মানুষ। মাহিন্দা রাজাপাকসে ও গোটাবায়া রাজাপাকসের পদত্যাগ চেয়ে দেশের নাগরিকরা অনেক ধরেই আন্দোলন করছেন।

এর মধ্যে আজ বুধবার (৪ মে) প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার মন্ত্রীপরিষদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছে দেশটির বিরোধী দল ইউনাইটেডে পিপলস ফ্রন্ট। দলটি দেশের প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বিপক্ষেও অনাস্থা প্রস্তাব তুলেছে।

ওই অনাস্থা প্রস্তাবে বলা হয়েছে, শ্রীলঙ্কার সরকার জনগণের জীবনমান রক্ষায় ব্যর্থ হয়েছে। 

স্পিকার মাহিন্দা ইয়াপা আবওর্ধানার কাছে অনাস্থা প্রস্তাব জমা দিয়েছেন ইউনাইটেড পিপলস ফোর্স পার্টির নেতা সাজিথ প্রেমাদাসা।

জানা গেছে, সরকারকে ক্ষমতাচ্যুত করতে হলে প্রস্তাবের পক্ষে কমপক্ষে ২২৫ ভোট পড়তে হবে। কিন্তু ইউনাইটেড পিপলস ফোর্সের দখলে আছে মাত্র ৫৪ ভোট। তারপরও সফল হওয়ার হওয়ার আশা করছে দলটি।

ইউনাইটেড পিপলস ফোর্সের ধারণা ছোট ছোট দলগুলো তাদের সমর্থন করবে। তাই রাজাপাকসে ভাইদের ক্ষমতা থেকে হটিয়ে দিতে সফল হবে তারা। ক্ষমতাসীন দলের রয়েছে ১৫০ আসন। 

এ অবস্থায় আজ বুধবার পার্লামেন্টের অধিবেশন বসছে। সেখানে সিদ্ধান্ত হবে, এ প্রস্তাবের ওপর কবে ভোট হবে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh