রোহিঙ্গা শিশুদের শিক্ষা বন্ধের খবর মিথ্যা

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২২, ০৯:২৮ পিএম

রোহিঙ্গা শিবিরে পাঠদান গ্রহণ করছে শিশুরা। ছবি: সংগৃহীত

রোহিঙ্গা শিবিরে পাঠদান গ্রহণ করছে শিশুরা। ছবি: সংগৃহীত

রোহিঙ্গা শিশুদের শিক্ষার সুযোগ বন্ধ ও শিক্ষক-শিক্ষার্থীদের ক্লাসে যেতে বাধা দেয়ার তথ্যকে মিথ্যা খবর বলে অভিহিত করে গভীর উদ্বেগ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার (৫ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক/রোহিঙ্গা শিশুদের শিক্ষার সুযোগের ব্যাপারে মিথ্যা তথ্য গভীর উদ্বেগের বিষয়।

স্বেচ্ছাসেবী শিক্ষকদের সম্পৃক্ততা গতিশীল এবং রোহিঙ্গাদের দক্ষতা বাড়ানোর নীতি গ্রহণ করে মিয়ানমার কারিকুলামের আওতায় শিক্ষার সুযোগ বাড়াতে জাতিসংঘের সাথে কাজ করছে সরকার।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বাংলাদেশ সরকার সবার জন্য, বিশেষত নারী শিক্ষা নিশ্চিত করাকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। একইভাবে রোহিঙ্গা শিবিরে শিশুদের জন্যও শিক্ষার সুযোগ অবারিত রেখেছে।  

রোহিঙ্গা শিবিরগুলোতে প্রায় ৫ হাজার ৬১৭টি শিক্ষাকেন্দ্র স্থাপন করে রোহিঙ্গা শিশুদের শিক্ষার সুযোগ সৃষ্টি করেছে বর্তমান সরকার। রোহিঙ্গা ক্যাম্পের এডুকেশন সেক্টর অপারেশনস বা ইউনিসেফ কেউই এই শিক্ষা সুযোগ বন্ধের ব্যাপারে কোনো ধরনের উদ্বেগ প্রকাশ করেনি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের দ্রুত, টেকসইভাবে ও স্বেচ্ছায় প্রত্যাবাসনে বাংলাদেশকে সহযোগিতার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রশংসা করছে সরকার। 

এতে বলা হয়, মিয়ানমার কারিকুলামের আওতায় রোহিঙ্গা শিশুদের শিক্ষাদানের বিষয়টিকে তাদের গঠনমূলক ও দক্ষতা বাড়ানোর প্রচেষ্টা হিসেবে বিবেচনা করছে বাংলাদেশ সরকার। ওই শিশুদের যা শিগগিরই স্বেচ্ছায় প্রত্যাবাসনে উৎসাহ দেবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh