চাকরির দাবিতে ঢাবির দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর আমরণ অনশন

ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশ: ০৯ মে ২০২২, ০১:৪১ পিএম | আপডেট: ১০ মে ২০২২, ১২:৩৪ পিএম

চাকুরির দাবিতে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী শাহীন আলম আমরণ অনশন শুরু করেছেন। ছবি: ঝিনাইদহ প্রতিনিধি

চাকুরির দাবিতে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী শাহীন আলম আমরণ অনশন শুরু করেছেন। ছবি: ঝিনাইদহ প্রতিনিধি

চাকরির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ বর্ষের এক দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেছেন। ঢাবির রাষ্টবিজ্ঞানের শেষ বর্ষের শিক্ষার্থী দৃষ্টিপ্রতিবন্ধী শাহীন আলম তার নিজ এলাকা ঝিনাইদহ জেলা শহরের কেন্দ্রীয় শহীদমিনারে আজ সোমবার (৯ মে) সকাল সাড়ে ৯টা থেকে এই অনশন শুরু করেছেন।

যতক্ষণ পর্যন্ত সরকারের পক্ষ থেকে চাকরির নিশ্চয়তা না দেওয়া হবে ততক্ষণ পর্যন্ত এক ফোঁটা পানিও তিনি পান করবেন না বলে জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, তিনি দাবি করছেন, প্রতিবন্ধী হওয়ার কারণে সরকারি বিভিন্ন দপ্তরে চাকরির লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েও তিনি চাকুরি হচ্ছে না। এদিকে তার সরকারি চাকরির বয়সসীমা শেষের পর্যায়ে রয়েছে। 

অনশনরত অবস্থায় শাহীন আলম প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন রেখেছেন, চাকরি যদি নাই হবে তাহলে সরকার লেখাপড়ার সুযোগ দিল কেন?

শাহীন আলম ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার আজমপুর ইউনিয়নের আলমপুর গ্রামের আব্দুল কাদেরের ছেলে। 

তিনি ২০১৫ সালে এইচএসসি পাশের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে চান্স পান। ২০১৯ সালে সফলতার সাথে অনার্সে উত্তীর্ণ হন শাহীন। বর্তমানে তিনি ঢাবিতে মাস্টার্সে অধ্যয়ন করছেন। 

শাহীন আলম লেখাপড়ার পাশাপাশি একটি বেসরকারি প্রতিষ্ঠান থেকে কম্পিউটার প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেছেন। তিনি নিজ উদ্যোগে ভারত, বাংলাদেশের প্রায় দুইশো’ শিক্ষার্থীকে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করেছেন।

অনশনরত অবস্থায় শাহীন আলম বলেন, সংবিধানে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন- ২০১৩ এর ধারা (১) এ বলা হয়েছে, ‘প্রতিবন্ধী ব্যক্তিকে বঞ্চিত বা তাহার প্রতি বৈষম্য করা বা তাহাকে বাধাগ্রস্ত করা যাবে না।’

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh