তিন মাসের মধ্যে পুঁজিবাজারে সর্বোচ্চ লেনদেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২২, ০৫:৪৭ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

টানা দরপতন থেকে বেরিয়ে আসার আভাস দিচ্ছে দেশের শেয়ারবাজার। আজ সোমবার (৯ মে) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বাড়ার পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। সেই সাথে বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন বেড়ে ডিএসইতে প্রায় তিন মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত। ফলে টানা দুই কার্যদিবস ঊর্ধ্বমুখীতার দেখা পেয়েছে শেয়ারবাজার।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৯৮ পয়েন্টে উঠে এসেছে। এর মাধ্যমে দুদিনে ডিএসইর প্রধান মূল্যসূচক বাড়লো ৫৪ পয়েন্ট।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক দশমিক ১৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪৪৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭৭টির। আর ৬১টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ২০৮ কোটি ৩১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯৭২ কোটি ৫৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৩৫ কোটি ৭৮ লাখ টাকা।

এর মাধ্যমে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারির পর ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হলো। গত ১৬ ফেব্রুয়ারি ডিএসইতে ১ হাজার ২১৩ কোটি ৬৪ লাখ টাকা লেনদেন হয়। এরপর সোমবারের আগে ডিএসইতে আর ১ হাজার ২০০ কোটি টাকার লেনদেনের দেখা মেলেনি।

এমন লেনদেন বাড়ার দিনে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। কোম্পানিটির ৬৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জেএমআই হাসপাতালের ৪৮ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৮ কোটি ২৯ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইপিডিসি ফাইন্যান্স।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, শাহিনপুকুর সিরামিক, বেক্সিমকো, ইউনিক হোটেল, এসিআই ফরমুলেশন, ইষ্টার্ণ হাউজিং এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৭৯ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৩০২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯২টির এবং ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh