খুলনায় জেএমবির দুই সদস্যের ২০ বছর করে কারাদণ্ড

খুলনা প্রতিনিধি

প্রকাশ: ২২ মে ২০২২, ০১:৩৯ পিএম

রায় ঘোষণার সময় জেএমবির দুই সদস্য আদালতে উপস্থিত ছিলেন। ছবি : সংগৃহীত

রায় ঘোষণার সময় জেএমবির দুই সদস্য আদালতে উপস্থিত ছিলেন। ছবি : সংগৃহীত

বিস্ফোরক আইনে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির দুই সদস্যকে ২০ বছর করে সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একইসাথে তাদের এক লাখ টাকা করে জরিমানা ও অনাদায়ে আরো ছয় মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ রবিবার (২২ মে) দুপুরে খুলনার অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক এস এম আশিকুর রহমান এ রায় ঘোষণা করেন।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- নুর মোহাম্মদ অনিক ও মো. মোজাহিদুল ইসলাম রাফি। রায় ঘোষণার সময় তারা আদালতে উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট কাজী সাব্বির আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০২০ সালের ২৫ জানুয়ারি গোপন সংবাদের মাধ্যমে পুলিশ জানতে পারে নগরীর সোনাডাঙ্গা থানার পুরাতন গল্লামারী রোডের হাসনাহেনা নামে একটি বাড়িতে নিষিদ্ধ ঘোষিত সংগঠন জেএমবির কয়েকজন অবস্থান করছে। সেখানে তারা সন্ত্রাসী কার্যকালাপের পরিকল্পনা করছে। 

এমন খবর পেয়ে ওই দিন রাত সোয়া ৩টার দিকে পুলিশ অভিযান চালায়। এসময় পুলিশ তাদের কাছ থেকে বিপুল পরিমাণ রাসায়নিক দ্রব্য ও কয়েকটি রিমোর্ট কন্ট্রোল উদ্ধার করে। 

পুলিশের জিজ্ঞাসাবাদে তারা জেএমবির সদস্য বলে পরিচয় দেয়। পরে ওই রাতেই সোনাডাঙ্গা থানার এসআই রোহিত কুমার বিশ্বাস বাদী হয়ে তাদের দুইজনের নামে বিস্ফোরক আইনে মামলা করেন। একই বছরের ২২ আগস্ট মামলার তদন্ত কর্মকর্তা নগর গোয়েন্দা শাখার পুলিশ পরিদর্শক মো. এনামুল হক তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলা চলাকালীন মোট ১২ জন আদালতে সাক্ষ্য দিয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী সাব্বির আহমেদ বলেন, এই দুইজনের বিরুদ্ধে আরো মামলা রয়েছে। আদালতে তারা কয়েকটি স্থানে বোমা হামলার কথাও স্বীকার করেছে। রায়ে রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh