মাছ উৎপাদনে জৌলুস হারিয়েছে কাপ্তাই হ্রদ

প্রান্ত রনি, রাঙামাটি

প্রকাশ: ২২ মে ২০২২, ০৩:১১ পিএম

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদ। ফাইল ছবি

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদ। ফাইল ছবি

কার্পজাতীয় মাছের প্রাকৃতিক উৎপাদন হ্রাস, অন্যান্য মাছ উৎপাদনে প্রতিবন্ধকতা এবং হ্রদে নাব্য সংকটসহ নানান কারণে মৎস্য উৎপাদনে জৌলুস হারিয়েছে কাপ্তাই হ্রদ। গত দু’বছর ধরে কাপ্তাই হ্রদের মাছ উৎপাদন রেকর্ড পতন হয়েছে। 

বিএফডিসির কর্মকর্তারা বলছেন, কাপ্তাই হ্রদে পানিস্বল্পতার কারণে গত দুই মৌসুমে মাছ আহরণ মৌসুম শুরুর নির্ধারিত সময়ের পর মাছ ধরা শুরু হওয়ায় বার্ষিক হিসাবে মাছ আহরণ কমেছে। 

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) সূত্র জানিয়েছে, কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের বংশ বৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের সুষম বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরাসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশে মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসাবে গড়ে তোলার লক্ষ্যে প্রতি বছরের পহেলা মে থেকে ৩১ জুলাই পর্যন্ত কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকারে নিষেধাজ্ঞা দেওয়া হয়। বছরের আগস্ট থেকে শুরু হয় নতুন মৌসুম। আগস্ট থেকে পরবর্তী বছরের এপ্রিল পর্যন্ত এই নয় মাসকে মৌসুম ধরা হয়। তবে পানিস্বল্পতার কারণে ২০২১-২২ মৌসুমে এক মাস দেরিতে মাছ আহরণ শুরু হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিএফডিসি রাঙামাটি বিপণন কেন্দ্রের সহকারী বাজারজাতকরণ কর্মকর্তা শোয়েব সালেহীন জানান, চলতি মৌসুমের প্রথম মাস আগস্টজুড়ে মাছ ধরা বন্ধ থাকার কারণে এ মৌসুমে জেলেরা মাছ আহরণ করেছে আট মাস। যে কারণে মাছ আহরণ ও রাজস্ব আদায় দুটিই কমেছে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh