তামাকের ক্ষতিকর দিক তুলে ধরতে গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২২, ০৪:০৮ পিএম

ছবি : সাম্প্রতিক দেশকাল

ছবি : সাম্প্রতিক দেশকাল

তামাকদ্রব্য ব্যবহারের ক্ষতিকর দিক নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

আজ রবিবার (২২ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পুয়র-ডরপ আয়োজিত ‍‍‘তামাক নিয়ন্ত্রণ আইন সময়োপযোগীকরণে নীতিনির্ধারকদের কাছে প্রত্যাশা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান। 

এ সময় মন্ত্রী জানান, তামাকদ্রব্য ব্যবহারের  ক্ষতিকর দিক বিবেচনা করে তামাকদ্রব্য নিয়ন্ত্রণে বর্তমান সরকার ২০১৩ সালে তামাক নিয়ন্ত্রণ আইনের বেশ কিছু ধারা সংশোধন  করে। এছাড়া ২০১৫ তামাক নিয়ন্ত্রণ বিধিমালা প্রণয়ন করা হয়েছে। 

সেমিনারে তামাক নিয়ন্ত্রণ আইন সময়োপযোগীকরণে সকল প্রকার পাবলিক প্লেস এবং গণপরিবহনে ধূমপান নিষিদ্ধ করাসহ কিছু ধারা সংশোধনের প্রস্তাব করা হয়।

এ সময় মন্ত্রী এ আইন সময়োপযোগী করতে আরও কিছু ধারা সংশোধনের উদ্যোগ সরকার ইতোমধ্যে নিয়েছে বলে উল্লেখ করেন।

সেমিনারে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী হোসেন আলী খোন্দকার, সিটিএফকে, বাংলাদেশের  লিড পলিসি অ্যাডভাইজার ও বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) সাবেক চেয়ারম্যান মোস্তাফিজুর রহমানসহ জনস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক বিভিন্ন সংগঠনের নেতৃ-কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। সেমিনারে সভাপতিত্ব করেন ডরপের চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদার।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh