এবার ১৫ বছরের ব্যবসা গুটিয়ে রাশিয়া ছাড়ছে স্টারবাকস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০২২, ১১:৪৩ এএম

স্টারবাকস কফি হাউস। ছবি: টুইটার

স্টারবাকস কফি হাউস। ছবি: টুইটার

১৫ বছরের ব্যবসা গুটিয়ে রাশিয়া ছাড়ছে যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক বহুজাতিক কফি হাউস চেইন স্টারবাকস করপোরেশন।

গতকাল সোমবার (২৩ মে) স্টারবাকস এ কথা জানায়। 

এর আগে ইউক্রেনে হামলার জন্য কোকাকোলা, পেপসি, অ্যাপল, জারা, এইচঅ্যান্ডএম, আইকিয়া, স্যামসাং, বারবেরি, রোলস রয়েস, অ্যাস্টন মার্টিন ল্যাগোন্ডা, জাগুয়ার ল্যান্ড রোভার, জেনারেল মোটরস, নেটফ্লিক্সসহ বিভিন্ন খাতের বেশ কিছু বৃহৎ বহুজাতিক কোম্পানি রাশিয়ায় ব্যবসা বন্ধ করে দিয়েছে।

এবার সেসব কোম্পানির তালিকায় স্টারবাকসের নাম যুক্ত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সে এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ায় স্টারবাকসের কফি হাউসের সংখ্যা ১৩০। স্থানীয় কোম্পানি আলশায়া গ্রুপের নামে নিবন্ধন নিয়ে রাশিয়ায় কার্যক্রম পরিচালনা করে আসছিল স্টারবাকস। সেখানে তাদের কর্মীসংখ্যা প্রায় দুই হাজার।

এর আগে গত সপ্তাহে মার্কিন বহুজাতিক ফাস্ট ফুড কোম্পানি ম্যাকডোনাল্ডস জানায়, নতুন নামে ব্যবসা শুরু করতে রাশিয়ায় নিবন্ধিত কোম্পানি আলেকজান্ডার গভোরের কাছে রেস্তোরাঁ বিক্রি করে দিচ্ছে তারা। 

এদিকে ফরাসি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রেনো পুনরায় কিনে নেওয়ার শর্তে রাশিয়ার সর্ববৃহৎ গাড়ি নির্মাতা কোম্পানির কাছে তাদের বেশির ভাগ মালিকানা বিক্রি করে দিয়েছে।

২০০৭ সালে রাশিয়ায় প্রথম রেস্তোরাঁ চালু করে স্টারবাকস। তবে একই সাথে কোম্পানিটি জানিয়েছে, ব্যবসা বন্ধ করলেও রাশিয়ায় থাকা কর্মীদের সহযোগিতা অব্যাহত রাখবে তারা। কর্মীদের ছয় মাস বেতন দেওয়ারও ঘোষণা দিয়েছে স্টারবাকস।

তবে রাশিয়া ছাড়ার কারণে কি পরিমাণ আর্থিক ক্ষতি হবে, সে সম্পর্কে বিস্তারিত জানায়নি স্টারবাকস।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh