দুই সচিব নিহতের মামলায় চালকের ৯ বছরের কারাদণ্ড

মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ২৪ মে ২০২২, ০৮:২৪ পিএম

মানিকগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত

মানিকগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত

মানিকগঞ্জে শিবালয় উপজেলায় দ্রুতি পরিবহনের বাসের চাপায় দুই সচিব নিহতে ঘটনায় বাস চালকের ৯ বছরের কারাদণ্ড দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালতের বিচারক। 

আজ মঙ্গলবার (২৪ মে) বিকেল ৪ টার দিকে মানিকগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক উৎপল ভট্টাচার্য্য আসামির অনুপস্থিতিতে এ রায় দেন।

এ সময় আসামিকে দুই লাখ ছয় হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। একই সাথে আসামির উপর ৩০৪-খ ধারায় আরোপিত অর্থদণ্ডের টাকা আদায় করে নিহত দুই পরিবারকে সমহারে প্রদান করার নির্দেশ দিয়েছেন আদালত।

দুর্ঘটনায় নিহতরা হলেন- মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের সচিব রিজিয়া বেগম ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান সিদ্দিকুর রহমান।

দণ্ডিত আসামি মো. আনোয়ার হোসেন দ্রুতি পরিবহন বাসের চালক ছিলেন। তিনি ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার কামার খেলা গ্রামের মৃত হানিফের ছেলে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে , ২০১০ সালের ৩১ জুলাই মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের সচিব রিজিয়া বেগম ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান সিদ্দিকুর রহমান পাজারো জিপ গাড়িতে করে গোপালগঞ্জে প্রধানমন্ত্রীর একটি অনুষ্ঠানে যাচ্ছিলেন। মানিকগঞ্জের শিবালয় উপজেলার উথলী সংযোগ মোড়ে এসে পৌঁছালে সকাল সাতটার দিকে দ্রুতি পরিবহনের বাসটি তাদের গাড়িকে চাপা দেয়। এতে গুরুতর আহত হলে তাদেরকে মানিকগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায় ওইদিন বিসিক প্রধান কার্যালয় ঢাকার এজিএম মো. সামসুল হক বাদী হয়ে শিবালয় থানায় একটি মামলা দায়ের করেন।

মামলার তদন্ত কর্মকর্তা বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির এসআই নুরুল ইসলাম ভূঁইয়া ২০১০ সালের ১৯ আগস্ট একজনের নামে আদালতে চার্জশিট দাখিল করেন। মামলায় ২৫ জন সাক্ষীর মধ্যে ১০ জনের সাক্ষ্য গ্রহণ শেষে বিচারক এ রায় দেন। 

বাসচালক আনোয়ারের বিরুদ্ধে অভিযোগগুলো প্রমাণিত হওয়ায় আদালত দণ্ডবিধি ১৮৬০ এর ২৭৯ ধারায় ৩ বছরের সশ্রম কারাদণ্ড ও ৩ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড, ৩০৪-খ ধারায় ৩ বছরের সশ্রম কারাদণ্ড ও দুই লাখ টাকা অর্থদণ্ড, ৩৩৮-ক ধারায় ২ বছরের সশ্রম কারাদণ্ড ও ৩ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ৪২৭ ধারায় ১ বছরের সশ্রম কারাদণ্ড ও ১ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো ১ মাসের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh