অবিবাহিতদের হৃদরোগের ঝুঁকি বেশি: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ মে ২০২২, ০৩:৪০ পিএম

হৃদরোগে আক্রান্ত হলে বুকের বাম পাশে ব্যথা অনুভুত হয়। ছবি: রয়টার্স

হৃদরোগে আক্রান্ত হলে বুকের বাম পাশে ব্যথা অনুভুত হয়। ছবি: রয়টার্স

অবিবাহিতদের ক্ষেত্রে হৃদরোগের ঝুঁকি অনেক বেশি বলে এক গবেষণায় দাবি করা হয়েছে। ওই গবেষণায় অবিবাহিতদের মৃত্যুর ঝুঁকিও অনেক বেশি রয়েছে বলে দাবি করা হয়েছে।

সম্প্রতি ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজির এক গবেষণায় এসব তথ্য তুলে ধরা হয়েছে।

ওই গবেষণার প্রতিবেদনে বলা হয়েছে, অবিবাহিত ব্যক্তিরা বেশির ভাগ ক্ষেত্রে সীমিত সামাজিক জনসংযোগের মধ্যে থাকেন। আর এই কারণেই হৃদরোগের সম্ভাবনা বাড়ে। হৃদরোগে আক্রান্ত হলে সেই পরিস্থিতি সামলানোর মতো আত্মবিশ্বাস বিবাহিতদের তুলনায় অবিবাহিতদের মধ্যে কম থাকে। এই পার্থক্যের কারণে, অবিবাহিতদের হৃদরোগের পরে বেঁচে থাকার সম্ভাবনা অনেকটাই কমে যায়।

জার্মানির ইউনিভার্সিটি হসপিটাল ওয়ারজবার্গের কমপ্রিহেনসিভ হার্ট ফেলিওর সেন্টারের চিকিৎসক ফ্যাবিয়ান কেরওয়াগেন জানান, জনসংযোগ মানুষকে দীর্ঘমেয়াদী পরিস্থিতি পরিচালনা করতে সহায়তা করে। জীবনসঙ্গী পাশে থাকলে তিনি আপনার খেয়াল রাখতে পারেন। অসুখ হলে ওষুধ খাওয়ানো থেকে শুরু করে আপনার যাবতীয় খুঁটিনাটির দিকে নজর রাখেন তিনি। ফলে রোগীর জন্য স্বাস্থ্যকর আচরণ মেনে চলা সহজ হয়। দীর্ঘায়ু হওয়ার জন্য এসব অভ্যাস জরুরি।

উল্লেখ্য, মানুষের কেবল সঙ্গীই প্রয়োজন নয়, প্রত্যেক মানুষকে অন্য মানুষদের সাথে যোগাযোগ করতে হবে। প্রত্যেককে সামাজিক মেলামেশা বাড়াতে হবে। -সূত্র: আনন্দবাজার।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh