আয়কর রিটার্ন জমা বাড়াতে নতুন ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২২, ১০:০৫ পিএম

জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

আয়কর রিটার্ন দাখিল বাড়ানোর জন্য ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আইনি বিধান আরোপ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। করের আওতা বাড়ানোর মাধ্যমে রাজস্ব সংগ্রহ বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে বাজেট বক্তৃতায় বলেছেন তিনি।

আজ বৃহস্পতিবার (৯ জুন) বাজেট বক্তৃতায় মুস্তফা কামাল বলেন, দেশে কর ও জিডিপির অনুপাত অন্যান্য উন্নয়নশীল ও উন্নত দেশের মতো আশাব্যঞ্জক নয়। উন্নত দেশের সোপানে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করতে এ অনুপাত অনেকাংশে বাড়ানো প্রয়োজন। এ উদ্দেশ্যে দেশের করযোগ্য বিপুল জনগোষ্ঠীকে করের আওতায় আনতে পারলে কর আহরণের সক্ষমতা ও আনুষ্ঠানিক অর্থনীতির আওতা বাড়বে।

স্বীকৃত প্রভিডেন্ট ফান্ড, অনুমোদিত গ্র্যাচুইটি ফান্ড, পেনশন ফান্ড, অনুমোদিত সুপারঅ্যানুয়েশন ফান্ড এবং শ্রমিক অংশগ্রহণ তহবিল ব্যতীত অন্যান্য তহবিলের বাধ্যতামূলক রিটার্ন দাখিল করতে হবে। যেসব এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ইংরেজি ভার্সন চালু রয়েছে তাদের আয়কর রিটার্ন দাখিল করতে হবে।

অন স্পট কর নির্ধারণের বিদ্যমান বিধানকে কেবল গ্রোথ সেন্টারগুলোতে সীমাবদ্ধ না রেখে সব পর্যায়ে এর প্রয়োগ বিস্তৃত করতে হবে। ধারাবাহিক তিন বছর বা ততধিক সময়ব্যাপী কোনো কোম্পানির কার্যক্রম বন্ধ থাকলে পরিচালকদের কাছ থেকে বকেয়া অবিতর্কিত কর আদায়ের ব্যবস্থা করা হবে।

সরকারের অবিতর্কিত রাজস্ব দাবি পরিশোধে ব্যর্থ হলে গ্যাস, বিদ্যুৎ, পানিসহ অন্যান্য সেবা সংযোগ বিচ্ছিন্ন করার নিয়ম চালু করা হবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh