পাঁচ ধাপ পিছিয়ে বৈশ্বিক শান্তি সূচকে ৯৬তম বাংলাদেশ

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুন ২০২২, ০১:১২ পিএম | আপডেট: ১৬ জুন ২০২২, ০১:১২ পিএম

বাংলাদেশের জাতীয় পতাকা। ফাইল ছবি

বাংলাদেশের জাতীয় পতাকা। ফাইল ছবি

বৈশ্বিক শান্তি সূচকে (জিপিআই) এবার আগাতে পারেনি বাংলাদেশ। পাঁচ ধাপ পিছিয়ে চলতি বছরে শান্তি সূচকে বাংলাদেশের অবস্থান ৯৬তম। এর আগে গত বছর এই সূচকে ৯৭ তম অবস্থান থেকে সাত ধাপ এগিয়ে ৯১তম অবস্থানে উঠে এসেছিল বাংলাদেশ।

গতকাল বুধবার (১৫ জুন) প্রকাশিত সূচকের ১৬তম সংস্করণে শান্তির দিক থেকে বাংলাদেশকে মধ্যম বিভাগে রাখা হয়েছে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থানের অবনতি ঘটেছে। বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার চতুর্থ শান্তিপূর্ণ দেশ। তবে দেশটির অবস্থান ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের উপরে।

গত এক বছরে বিশ্বে সব অঞ্চলের মধ্যে শান্তিতে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে দক্ষিণ এশিয়ায়। তবে এটি সামগ্রিকভাবে দ্বিতীয় সর্বনিম্ন শান্তিপূর্ণ অঞ্চলই রয়ে গেছে।

ভুটান দক্ষিণ এশিয়ার সবচেয়ে শান্তিপূর্ণ দেশ এবং বিশ্বব্যাপী ১৯তম অবস্থানে রয়েছে। ইউরোপ, এশিয়া-প্যাসিফিক এবং উত্তর আমেরিকার বাইরে জিপিআই-তে সর্বোচ্চ র‌্যাঙ্ক পেয়েছে দেশটি।

এবছর বাংলাদেশকে সরিয়ে উপরে উঠে এসেছে শ্রীলঙ্কা। জিপিআই-এর পরিসংখ্যান তৈরির পরে শ্রীলঙ্কায় সংঘাত শুরু হয়। এবার শ্রীলঙ্কা (৯০তম) তার সামগ্রিক স্কোরে তিন দশমিক ছয় শতাংশ উন্নতি করেছে। তবে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে নেপাল ৭৩তম, ভারত ১৩৫তম ও পাকিস্তান ১৪৭তম অবস্থানে রয়েছে।

বৈশ্বিক শান্তি সূচকে ২০২২ সালের সংস্করণে ১ থেকে ৫ স্কেলে ২.০৬৭ স্কোর করেছে বাংলাদেশ। গত বছর বাংলাদেশের স্কোর ছিল ২.০৬৮।

এবারের সংস্করণে ১৬৩টি স্বাধীন রাষ্ট্র ও অঞ্চলকে তাদের শান্তির স্তর অনুযায়ী পরিমাপ করে তালিকায় অবস্থান দেওয়া হয়েছে।

এই বছর আইসল্যান্ড ফের বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে স্থান পেয়েছে। দেশটি ২০০৮ সাল থেকে একই অবস্থানে রয়েছে। এরপরে রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড দ্বিতীয়, আয়ারল্যান্ড তৃতীয়, ডেনমার্ক চতুর্থ ও অস্ট্রিয়া পঞ্চম অবস্থানে রয়েছে।

টানা পঞ্চম বছর সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশ আফগানিস্তান (১৬৩তম)। দেশটির ঠিক উপরে অবস্থান করছে যথাক্রমে ইয়েমেন ১৬২তম, সিরিয়া ১৬১তম, রাশিয়া ১৬০তম ও দক্ষিণ সুদান ১৫৯তম অবস্থানে রয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh