ফিলিপাইনের ভাইস প্রেসিডেন্ট হলেন দুতার্তের কন্যা

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৯ জুন ২০২২, ১০:০২ পিএম

সারা দুতার্তে-কার্পিও। ফাইল ছবি

সারা দুতার্তে-কার্পিও। ফাইল ছবি

ফিলিপাইনের ১৫তম ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির বিদায়ী প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মেয়ে সারা দুতার্তে-কার্পিও।

বিভক্ত নির্বাচনী প্রচারণার পর আজ রবিবার (১৯ জুন) ভাইস প্রেসিডেন্টের শপথ নিয়েই জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন তিনি।

বাবা-মায়ের পাশে দাঁড়িয়ে শপথ নেওয়ার পর নিজ শহর দাভাওতে অভিষেক ভাষণ দিয়েছেন সারা দুতার্তে। এ সময় তিনি বলেন, সামনের দিনগুলো চ্যালেঞ্জে পূর্ণ হতে পারে। যা আমাদেরকে জাতি হিসাবে আরও ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানায়।

৪৪ বছর বয়সী সারা দুতার্তে-কার্পিও ফার্দিনান্দ মার্কোস জুনিয়রের রানিংমেট ছিলেন। গত ৯ মের নির্বাচনে জয়লাভ করেছেন মার্কোস। ৩০ জুন দেশটির আগামী ছয় বছরের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার কথা রয়েছে তার।

১৯৮৬ সালের এক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়েছিলেন ফিলিপাইনের তৎকালীন স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোস। সেই অভ্যুত্থানের প্রায় তিন দশক পর তার ছেলে ফার্দিনান্দ মার্কোস জুনিয়র এবার ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন।

আজ রবিবার (১৯ জুন) ভাইস প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে সারা দুতার্তে-কার্পিওর আত্মীয়-স্বজন, মিত্র এবং সমর্থকদের পাশাপাশি উপস্থিত ছিলেন ফার্দিনান্দ মার্কোস জুনিয়রও। দেশটির এবারের নির্বাচনে ভূমিধস জয় পেয়েছেন সারা দুতার্তে এবং মার্কোসন জুনিয়র।

২০০৭ সালে রাজনীতিতে প্রবেশের আগে বাবার মতো আইনজীবী হিসেবে প্রশিক্ষণ নিয়েছিলেন সারা দুতার্তে। ওই বছর তিনি রাজধানী থেকে ১ হাজার কিলোমিটার দূরের দাভাও শহরের ভাইস মেয়র নির্বাচিত হয়েছিলেন।

প্রথমে চিকিৎসক হতে চেয়েছিলেন দুতার্তের এই কন্যা। কিন্তু পরবর্তীতে রাজনীতিতে পা রাখেন তিনি। ২০১০ সালে বাবার স্থলাভিষিক্ত হিসেবে দাভাওয়ের প্রথম নারী মেয়র নির্বাচিত হন তিনি। সূত্র : রয়টার্স।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh