চার বছর আগের টুইটের জন্য সাংবাদিক গ্রেপ্তার

ডেস্ক রিপোট

প্রকাশ: ২৮ জুন ২০২২, ০৩:৩৩ পিএম

মোহাম্মদ জুবায়ের

মোহাম্মদ জুবায়ের

মোহাম্মদ জুবায়ের নামে ভারতে একটি ফ্যাক্ট-চেকিং ওয়েবসাইটের সহপ্রতিষ্ঠাতা এক সাংবাদিককে গ্রেপ্তার করেছে পুলিশ। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের সরব সমালোচক হিসেবে পরিচিত ওই সাংবাদিক। 

গণমাধ্যম সংগঠনগুলোর একটি নেটওয়ার্ক জানিয়েছে, অল্ট নিউজের এই সাংবাদিকের বিরুদ্ধে ২০১৮ সালের এক টুইটে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ আনা হয়েছে।

অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা বলেছেন, জুবায়েরকে পুলিশ একটি মামলায় জিজ্ঞাসাবাদ করার জন্য ডেকেছিল। কিন্তু অন্য একটি মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা এবং সমাজে শত্রুতা তৈরির অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়।

২০১৮ সালের মার্চে জুবায়ের একটি টুইট করেন। সেই টুইট নিয়ে এই মাসে দিল্লি পুলিশের কাছে একটি অভিযোগ জমা পড়ে। সেখানে অভিযোগ করা হয়, ২০১৮ সালের মার্চের টুইটে যুবায়ের একটি ধর্মের দেবতাদের ইচ্ছাকৃতভাবে অপমান করার জন্য বিতর্কিত ছবি পোস্ট করেন।

কিন্তু প্রতীক সিনহা জানিয়েছেন, জুবায়েরকে ২০২০ সালের একটি অন্য মামলার সূত্রে ডেকে পাঠিয়েছিল দিল্লি পুলিশ। ওই মামলায় আদালতের নির্দেশ আছে যে, যুবায়েরকে গ্রেপ্তার করা যাবে না। নতুন অভিযোগের ক্ষেত্রে নোটিস দেয়া বাধ্যতামূলক। কিন্তু কোনো নোটিস দেয়া হয়নি। এফআইআরের কপিও বারবার চেয়ে পাওয়া যায়নি।

লিশ স্বীকার করেছে, তারা জুবায়েরকে অন্য মামলায় প্রশ্ন করার জন্য ডেকেছিল। কিন্তু নতুন মামলায় যথেষ্ট তথ্য পাওয়া গেছে। পুলিশ তাকে জিজ্ঞাসাবাদ করছে। আজ মঙ্গলবার (২৮) তাকে ম্যাজিস্ট্রেট আদালতে তোলার কথা।

দিল্লি পুলিশ সূত্রের বরাত দিয়ে এএনআই বলেছে, একজন টুইটার ব্যবহারকারীর অভিযোগের ভিত্তিতে জুবায়েরকে আটক করা হয়। তার দাবি, হিন্দু দেবতা হনুমানের নামে একটি হোটেলের নাম রাখার কথা বলে ২০১৮ সালে একটি টুইট করেন এই সাংবাদিক। এতে তিনি হিন্দুদের অপমান করেছেন।

এদিকে জুবায়েরকে গ্রেপ্তারের প্রতিবাদ করে বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী টুইট করে বলেছেন, ‘একটি সত্যের গলা রুদ্ধ করে দেওয়ার পর এরকম হাজারো সত্যের গলা সোচ্চার হবে।’

শশী থারুর বলেছেন, ‘বর্তমানে ইচ্ছাকৃত ভুল খবর প্রচারের যুগে অল্টনিউজের মতো ফ্যাক্ট চেকিং প্ল্যাটফর্ম খুবই জরুরি কাজ করছে। তারা মিথ্যাকে ধরছে। জুবায়েরকে গ্রেপ্তার করাটা সত্যের উপর আঘাত। তাকে অবিলম্বে মুক্তি দিতে হবে।’

তৃণমূল এমপি ডেরেক ওব্রায়েন টুইট করে বলেছেন, ‘জুবায়ের প্রতিদিন বিজেপির ফেক নিউজকে সামনে আনছেন। তাকে গ্রেপ্তারের তীব্র নিন্দা করছি।’ -ডয়চে ভেলে

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh