‘পাঠ্য বইয়ে একটি ধর্মগ্রন্থকে প্রাধিকার দেয়া হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০২২, ০৬:৪০ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

পাঠ্য বইয়ের বিভিন্ন বিষয়ে একটা ধর্মগ্রন্থকে বাদ দিয়ে অন্য একটি ধর্মগ্রন্থকে প্রাধিকার দিয়ে সংস্কৃতি বদলের চেষ্টা করা হচ্ছে অভিযোগ করে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম বলেন, এইগুলো কীসের আলামত?

আজ বৃহস্পতিবার (৩০ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অর্থ বরাদ্দের প্রস্তাবের ছাঁটাইয়ের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

ফখরুল ইমাম বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের অনেক কিছু নিয়ন্ত্রণের বাইরে। সেটা প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে একদম উচ্চ শিক্ষা পর্যন্ত। এখানে অনেক ঝামেলাপূর্ণ শিক্ষা ব্যবস্থা এখনও প্রচলিত আছে। সবাই মিলে কাজ করি শিরোনামে মহানবীর সংক্ষিপ্ত জীবনী ছিল, সেটা বাদ দিয়েছে। থ্রিতে খলিফা আবু বক্করের সংক্ষিপ্ত জীবনী সেটা বাদ দিয়েছে। ক্লাস ফোরে খলিফা হযরত ওমরের সংক্ষিপ্ত জীবনী সেটা বাদ দিয়েছে। ফিফথে বিদায় হজের শেষ নবীর জীবনী একটা ছিল সেটা বাদ দিয়েছে।

তিনি বলেন, পঞ্চম শ্রেণিতে বই নামে একটা কবিতা অন্তর্ভুক্ত করা হয়েছে। যেটা ধর্মীয় গ্রন্থ কোরআন বিরোধী কবিতা। আর ষষ্ঠ শ্রেণিতে লাল গরু নামে একটি ছোট গল্প আনা হয়েছে। যা মুসলিম শিক্ষার্থীদের শেখানো হচ্ছে গরু হচ্ছে মায়ের মতো। তাই গরু জবাই করা ঠিক নয়। সপ্তম শ্রেণির বইতে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের লালু নামে একটা গল্প ঢুকানো হয়েছে। যাতে শেখানো হচ্ছে হিন্দুদের কালীপূজা ও পাঠাবলির কাহিনি। অষ্টম শ্রেণির বইতে হিন্দুদের ধর্মগ্রন্থ অর্থাৎ রামায়ণের সংক্ষিপ্ত রূপ অন্তর্ভুক্ত হয়েছে। এইগুলো কীসের আলামত? আমাদের এখানে আমরা সবাই একসাথে থাকতে চাই। কিন্তু একটা ধর্মগ্রন্থকে আপনি বাদ দিয়ে আরেকটা ধর্মগ্রন্থকে আপনি প্রাধিকার দিয়ে সেখানে বিশেষ করে ওয়ান থেকে নাইন পর্যন্ত আপনি সংস্কৃতি বদলের চেষ্টা করবেন, সেটা কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের অবশ্যই দেখতে হবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh