চার বিভাগে হতে পারে বজ্রসহ ঝড়বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২২, ০৪:৫১ পিএম | আপডেট: ০৫ জুলাই ২০২২, ০৫:০৭ পিএম

ঝড়বৃষ্টি। ছবি: ফাইল

ঝড়বৃষ্টি। ছবি: ফাইল

ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। মঙ্গলবার (৫ জুলাই) আবহাওয়া অফিস এ পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, মঙ্গলবার (৫ জুলাই) সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া বুধবার পর্যন্ত উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

পূর্বাভাসে আরো বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

এদিকে মঙ্গলবার (৫ জুলাই) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সন্দ্বীপে সর্বোচ্চ ৬৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া সীতাকুণ্ডে ৬৫, রাঙ্গামাটি ৪১ ও হাতিয়ায় ১৮ মিলিমিটার বৃষ্টি হয়। এ সময় ঢাকায় কোন বৃষ্টি হয়নি বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

অন্যদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, মঙ্গলবার (৫ জুলাই) সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। একই সময় ব্রহ্মপুত্র নদের পানি কমতে থাকবে এবং যমুনা নদীর পানি স্থিতিশীল থাকবে।

বন্যা ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদ-নদীর পানি কমছে। যা আজও অব্যাহত থাকবে। তবে গঙ্গা-পদ্মা নদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে বলেও জানান এই প্রকৌশলী।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh