ঈদযাত্রায় বাইকারদের নিতে হবে মুভমেন্ট পাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২২, ০২:১৬ পিএম

মাওয়া মহাসড়ক থেকে তোলা ছবি। ছবি: সংগৃহীত

মাওয়া মহাসড়ক থেকে তোলা ছবি। ছবি: সংগৃহীত

ঈদযাত্রায় মোটরসাইকেল চালিয়ে বাড়ি যাওয়ার সময় বাইকারদের সাথে মুভমেন্ট পাস থাকলেই নিশ্চিন্তে তারা বাড়ি যেতে পারবেন। 

সম্প্রতি দুর্ঘটনা রোধে এবারের ঈদযাত্রায় মহাসড়কে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এতে অনেক বাইকারদের বাড়ি নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। এ বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করে পুলিশ প্রশাসন তাদের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করবে বলে জানিয়েছে।

গতকাল বুধবার (৬ জুলাই) রাজারবাগ পুলিশলাইন্সে পুলিশ অপরাধসভায় মহাসড়কে বাইকারদের চলাচলের পক্ষে মত দেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। পরে আজ বৃহস্পতিবার (৭ জুলাই) বাইকারদের জন্য পুলিশের পক্ষ থেকে মুভমেন্ট পাসের ব্যবস্থার বিষয়টি জানা গেলো। 

উল্লেখ্য, এর আগে গত ৩ জুলাই মহাসড়কে এক জেলা থেকে আরেক জেলায় বাইক চলাচল সাত দিনের জন্য নিষেধ করার কথা জানানো হয়। ৭ থেকে ১৩ জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা থাকবে বলে জানানো হয়। সিদ্ধান্তটি বাইকারদের তীব্রভাবে অসন্তুষ্ট করে। তারা রাজধানীতে কর্মসূচি পালন করে সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানান।

জানা গেছে, করোনার মহামারির সময় যেভাবে চলাচলের জন্য মুভমেন্ট পাস নিয়ে চলাচল করা গেছে একইভাবে যৌক্তিক কারণ দেখিয়ে মোটরসাইকেল আরোহীরা নিজে এবং পরিবার নিয়ে নির্দিষ্ট গন্তব্যে যেতে পারবেন। তবে কোনো রাইড শেয়ার করা যাবে না।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম বলেন, ‘বাইক চালকদের চলাচলের বিষয়গুলো সবদিক বিবেচনা করে আমরা দেখেছি। যারা যৌক্তিক কারণ দেখাবেন তাদের তো বাধা দেয়া যায় না।’

তিনি আরো বলেন, বাইকাররা তাদের যৌক্তিক কারণ দেখিয়ে ট্রাফিকের ডিসি বা জেলার এসপি বরাবর আবেদন করবেন। সেখান থেকে তাদের কারণ বিবেচনায় পাস দেয়া হবে। তা দিয়ে তারা ভ্রমণ করতে পারবেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh