পশুর হা‌টসংলগ্ন ব্যাংকের শাখা খোলা রাত ৮টা পর্যন্ত

প্রকাশ: ০৯ জুলাই ২০২২, ০২:১২ পিএম

বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক

রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের পশুর হা‌টসংলগ্ন ব্যাংকের শাখাগুলোতে আজ শনিবার (৯ জুলাই) লেনদেন চলবে রাত ৮টা পর্যন্ত। পাশাপাশি কোরবানির পশুর স্থায়ী ও অস্থায়ী হাটে জালনোট প্রতিরোধে বিনা খরচে নোট যাচাইয়ের সেবা দিচ্ছে ব্যাংকগুলো।

কোরবা‌নির পশুর হাটের ব্যবসায়ী‌দের নির্বিঘ্নে ব্যাংক লেন‌দে‌নের সু‌বিধা‌র্থে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া, তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে শনিবার শিল্প এলাকাসংশ্লিষ্ট ব্যাংকের শাখাগুলো খোলা আছে।

গত ৫ জুলাই বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’-এর জারি করা একাধিক সার্কুলারে ব্যাংকগুলো খোলা রাখার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়।

ওই নির্দেশনায় ৭ জুলাই সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম এবং সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সান্ধ্য ব্যাংকিং কার্যক্রম পরিচালনা কর‌তে বলা হ‌য়ে‌ছে। পরের দুদিন অর্থাৎ ৮ ও ৯ জুলাই কোরবানির হাটের নিকটবর্তী ব্যাংকগুলোর শাখা খোলা রাখার কথা বলা হয়। এসব শাখায় সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ব্যাংকিং কার্যক্রম পরিচালনা কর‌তে বলা হ‌য়ে‌ছে।

প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে কোরবানির পশুর হাটে অস্থায়ী বুথ স্থাপন ও স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় সর্বোচ্চ সতর্ক থাকতে বলা হয় ওই নির্দেশনায়। পাশাপাশি সংশ্লিষ্ট শাখা, উপশাখা ও বুথগুলোতে অতিরিক্ত সময়ে দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীদের বিধিমোতাবেক ভাতা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে, শিল্পসংশ্লিষ্ট এলাকায়ও গতকাল শুক্র (০৮ জুলাই) ও আজ শনিবার (৯ জুলাই) ব্যাংক খোলা হয়েছে।

গত ৩ জুলাই কেন্দ্রীয় ব্যাংক ঈদুল আজহার আগে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে শিল্পসংশ্লিষ্ট এলাকায় ৮ জুলাই ও ৯ জুলাই ব্যাংক খোলা রাখার নির্দেশনা দেয়। 

গত ২৯ জুন কেন্দ্রীয় ব্যাংক রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের অনুমোদিত পশুর হাটে জালনোট শনাক্তকারী মেশিনের সহায়তায় অভিজ্ঞ ক্যাশ  কর্মকর্তা দ্বারা হাট শুরুর দিন থেকে ঈদের পূর্ব রাত পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে বিরতিহীনভাবে পশু ব্যবসায়ীদেরকে বিনা খরচে নোট যাচাই সংক্রান্ত সেবা দেওয়ার নির্দেশনা দেয়। 

প্রসঙ্গত, আগামীকাল ১০ জুলাই সারা দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh