ক্ষোভ থেকে আবেকে হত্যা: পুলিশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৯ জুলাই ২০২২, ০৭:০১ পিএম | আপডেট: ০৯ জুলাই ২০২২, ০৭:২৭ পিএম

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। ফাইল ছবি

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। ফাইল ছবি

পূর্ব ক্ষোভ থেকে ঘাতক জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটিয়েছে বলে জানিয়েছে তদন্তকারী পুলিশ।

প্রশাসন জানায়, আটক সন্দেহভাজন ব্যক্তি ‘সুনির্দিষ্ট অর্গানাইজেশন’ এর বিরুদ্ধে ক্ষোভ পোষণ করতো। অভিযুক্ত বন্দুকধারী ৪১ বছরের তেতসুয়া ইয়ামাগামী ওই গ্রুপের সদস্য ছিল আর সেই কারণেই আবেকে গুলি করে বলে জানিয়েছে পুলিশ। তবে অর্গাইনাইজেশনটির নাম প্রকাশ করা হয়নি।

গতকাল শুক্রবার (৮ জুলাই) এক রাজনৈতিক প্রচারণায় বক্তব্য রাখার সময় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে মারা যান শিনজো আবে। পুলিশ জানিয়েছে, ইয়ামাগামী বাড়িতে তৈরি বন্দুক দিয়ে তাকে গুলি করার কথা স্বীকার করেছে।

জাপানের সবচেয়ে বেশি ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী শিনজো আবে। বন্দুক সহিংসতা যে দেশে বিরল সেই দেশে ৬৭ বছরের প্রখ্যাত রাজনীতিবিদকে হত্যার ঘটনায় হতবাক হয়ে পড়েছে সবাই।

 গুলিবিদ্ধ হওয়ার সময় নিজের পুরনো দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) এক প্রার্থীর পক্ষে প্রচারণা চালাচ্ছিলেন শিনজো আবে। রবিবার দেশটির পার্লামেন্টের উচ্চ কক্ষের নির্বাচন অনুষ্ঠিত হবে।

এলডিপির সদস্য এবং বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, আবের মৃত্যুর খবরে তিনি ‘কেবল বাকরুদ্ধ’ হয়ে পড়েছেন। একই সঙ্গে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন জাপানের গণতন্ত্র ‘কখনোই সহিংসতার কাছে নত হবে না’। শনিবার কড়া নিরাপত্তার মধ্য দিয়ে প্রচারণা ফের শুরু হবে। আর রবিবারের নির্বাচন যথা নিয়মে অনুষ্ঠিত হবে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh