অবশেষে সামরিক বিমানে মালদ্বীপ পালালেন গোতাবায়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ জুলাই ২০২২, ০৮:১৩ এএম

 গোতাবায়া রাজাপাকসে। ছবি: বিবিসি

গোতাবায়া রাজাপাকসে। ছবি: বিবিসি

অবশেষে দেশ ছেড়ে পালাতে সক্ষম হয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। সামরিক বিমানে করে মালদ্বীপে পালিয়েছেন তিনি।

আজ বুধবার (১৩ জুলাই) রাতে একটি সামরিক বিমানে তিনি মালদ্বীপ গেছেন বলে জানিয়েছেন অভিবাসন কর্মকর্তারা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, আজ বুধবার রাতে সামরিক বিমান অ্যান্তোনভ–৩২ বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৭৩ বছর বয়সী গোতাবায়া, তার স্ত্রী ও এক দেহরক্ষীসহ চার যাত্রী নিয়ে মালদ্বীপের উদ্দেশে যাত্রা করে।

এর আগে, গোতাবায়া বিদেশ পালিয়ে যেতে চাইলে বিমানব্ন্দরে অভিবাসন কর্মকর্তাদের বাধার মুখে সে চেষ্টা ব্যর্থ হয়। পরে তিনি নৌপথেও দেশ ছাড়ার চেষ্টা করেন। বিমানবন্দরের অভিবাসন কর্মকর্তারা গোতাবায়ার পাসপোর্টে সিল মারতে রাজি না হওয়ায় গতকাল মঙ্গলবার এই দ্বীপ দেশটি থেকে পালিয়ে যাওয়ার জন্য নৌবাহিনীর টহল নৌযান ব্যবহারের চেষ্টা করেছিলেন তিনি।

দেশটিতে চলমান অস্থিরতা এবং এর জেরে সাধারণ জনগণের ক্ষুব্ধ আন্দোলনের দাবানল আছড়ে পড়েছে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাসভবনে। গত শনিবার (৯ জুলাই) দেশটির শীর্ষ এই দুই নির্বাহীর বাসভবনের দখল নেন বিক্ষোভকারীরা, এখনো তারা সেখানেই অবস্থান করছেন।

বিক্ষোভকারীদের দাবির মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ইতোমধ্যে পদত্যাগের প্রতিশ্রুতি দিয়েছেন। একইসাথে ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তরের পথ তৈরি করবেন বলে জানিয়েছেন তিনি। কিন্তু বিক্ষোভকারীরা বলছেন, পদত্যাগের আগে তারা দখলে নেওয়া বাসভবন ছাড়বেন না।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh