ড্রোন হামলায় সিরিয়ার আইএস প্রধান নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ জুলাই ২০২২, ০৯:৪৪ এএম

ছবিতে বন্দুক হাতে আইএস যোদ্ধারা। ছবি: এএফপি

ছবিতে বন্দুক হাতে আইএস যোদ্ধারা। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের একটি ড্রোন হামলায় সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান মাহের আল-আগাল নিহত হয়েছেন। 

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার (১২ জুলাই) ওই হামলা চালানো হয়। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন থেকে এ কথা জানানো হয়েছে।

পেন্টাগনের সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল ডেভ ইস্টবার্ন সংবাদমাধ্যম এএফপিকে জানিয়েছেন, সিরিয়ার জিন্দাইরিস এলাকার কাছে মোটরসাইকেলে যাওয়ার সময় ড্রোন হামলায় গতকাল মঙ্গলবার মাহের আল-আগাল নিহত হন। 

ওই হামলায় মাহের আল-আগালের শীর্ষস্থানীয় উপদেষ্টাদের একজন গুরুতর আহত হয়েছেন বলেও জানিয়েছেন ডেভ ইস্টবার্ন।

পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ড্রোন হামলায় মাহের আল-আগালের মৃত্যুর কথা নিশ্চিত করেছে।

উল্লেখ্য, পাঁচ মাস আগে সিরিয়ার উত্তরাঞ্চলের আতমে শহরে যুক্তরাষ্ট্রের এক অভিযানে তৎকালীন আইএসের প্রধান আবু ইব্রাহীম আল-কুরায়শি নিহত হয়েছিলেন। 

সে সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, আবু ইব্রাহিম আল-কুরায়শির মৃত্যু বিশ্বের জন্য একটি বড় সন্ত্রাসী হুমকি দূর করেছে।

আইএস একসময় পূর্ব ইরাক থেকে পশ্চিম সিরিয়া পর্যন্ত প্রায় ৮৮ বর্গকিলোমিটার এলাকা দখলে নিয়েছিল। কথিত খেলাফত ঘোষণা করে এই বিস্তৃত অঞ্চলের প্রায় ৮০ লাখ অধিবাসীর ওপর আইএস তার নৃশংস শাসনব্যবস্থা চাপিয়ে দিয়েছিল।

২০১৯ সালে আইএসকে তার দখল করা শেষ অঞ্চলটি থেকে বিতাড়িত করা হয়। তবে জাতিসংঘ ধারণা করেছে, এখনো সিরিয়া ও ইরাকে ছয় থেকে ১০ হাজার আইএস যোদ্ধা রয়েছেন। তারা বিভিন্ন সময় হামলা চালিয়ে যাচ্ছেন।


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh