পুরোনো ফোন বিক্রির আগে যা করবেন

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৩ জুলাই ২০২২, ১০:৩৯ এএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

অনেকেরই শখ থাকে নতুন নতুন মোবাইল ফোন ব্যবহার করে। তাই বছরে একাধিক মোবাইল ফোন পরিবর্তন করেন। নতুন ফোন কেনার জন্য পুরোনো ফোন বিক্রি করে দেন অনেকে। কিন্তু ফোন বিক্রি করার আগে বেশ কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

​গ্যালারি ডিলিট

সবার ফোনেই রয়েছে বিভিন্ন ধরনের ছবি। তাই ফোন বিক্রি করার সময় অবশ্যই ফোনের গ্যালারি ডিলিট করতে ভুলবেন না। তবে গুরুত্বপূর্ণ কোনো ছবি থাকলে অবশ্যই সেই ছবি কোনো ক্লাউড স্টোরেজে রাখতে পারবেন।

গুরুত্বপূর্ণ অ্যাপ ডিলিট

স্মার্টফোন ব্যবহারকারীরা কমবেশি তাদের ফোনে একাধির অ্যাপ রাখেন। তার মধ্যে যেমন থাকে ব্যাংকিং অ্যাপ। তেমনি ইউপিআই অ্যাপও থাকে। ফলে এই ধরনের অ্যাপ ফোন থেকে ডিলিট করা দরকার। কারণ এই অ্যাপ ফোনে থাকলে অন্য কেউ তা অ্যাকসেস করতে পারে। সেক্ষেত্রে ফোনে রাখা অ্যাপগুলো দেখে নেওয়া দরকার।

​ফোন আনলক

ফোন বিক্রি করার সময় অবশ্যই তা আনলক করে রাখা দরকার। কারণ তা না হলে ফোনের মধ্যে কেউ ঢুকতে পারবে না। ফলে যিনি ফোন কিনবেন তার ক্ষেত্রে বেশ সমস্যা তৈরি হবে। তাই ফোন বিক্রির সময় অবশ্যই ফোনের স্ক্রিন লক আনলক করে দেওয়া জরুরি।

ইমেল অ্যাকাউন্ট ডিলিট

প্রতিটি স্মার্টফোনের অ্যাকাউন্টের সাথে মেইল অ্যাকাউন্ট লিংক করা জরুরি। সেকারণে ফোন বিক্রির সময় প্রত্যেকের নিজের স্মার্টফোনে থেকে জিমেইল অ্যাকাউন্ট ডিলিট করা দরকার। তা না হলে অন্য কেউ সেই অ্যাকাউন্ট ব্যবহার করতে পারে।

ইয়ার ফোন জ্যাক

কিছু ফোন ছাড়া বেশিরভাগ স্মার্টফোনে থাকে ৩.৫ এমএম জ্যাক। যার মাধ্যমে স্মার্টফোনের সাথে হেডফোন কানেক্ট করা সম্ভব। কিন্তু কোনো কারণে ৩.৫ এমএম জ্যাক খারাপ হতে পারে। সেকারণে স্মার্টফোন বিক্রি করার সময় ৩.৫ জ্যাক চেক করা দরকার। কোনো কারণে তা খারাপ থাকলে তা সারানো দরকার।

ফরমেট করা 

ফোন বিক্রির সময় পুরোপুরি ফরমেট করা দরকার। কারণ পুরোপুরি ফোন ফরমেট করা হলে ফোনের মধ্যে কোনো তথ্য থাকার সম্ভাবনা থাকে না। ফোন কেনার সময় যেমন কোনো তথ্য থাকে না অনেকটা সেরকমই হয়ে যায়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh