চিংড়ির ঘেরে গ্যাস, নমুনা নিলো বাপেক্স

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ: ১৩ জুলাই ২০২২, ১০:২৮ পিএম

চিংড়ি ঘের থেকে গ্যাস উদগিরণ, নমুনা সংগ্রহ করলো বাপেক্স।

চিংড়ি ঘের থেকে গ্যাস উদগিরণ, নমুনা সংগ্রহ করলো বাপেক্স।

বাগেরহাটের মোংলার একটি চিংড়ি ঘের থেকে উদগিরণ হওয়া গ্যাসের নমুনা সংগ্রহ করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) বিশেষজ্ঞ দল।

আজ বুধবার (১৩ জুলাই) দুপুরে মিঠাখালী এলাকার পূর্বপাড়ার ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করা হয়।

এক মাসের মধ্যে সংগ্রহকৃত নমুনার দুই স্তরে পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রতিবেদন তৈরি করা হবে বলে জানিয়েছেন বাপেক্সের জেনারেল ম্যানেজার ল্যাব (পরীক্ষাগার) ও বিশেষজ্ঞদলের প্রধান হাওলাদার ওহিদুল ইসলাম।

তিনি বলেন, ‘প্রাথমিকভাবে মনে হচ্ছে এটি শ্যালো মার্স গ্যাস (লতাপাতা, গুল্ম পচা) অর্থাৎ উপরিভাগের মিথেন গ্যাস। তারপরও দুই ধরনের পরীক্ষায় একটিতে যদি হায়ার হাইড্রোকার্বনের উপস্থিতি পাওয়া যায় তাহলে সেটি হবে ভূগর্ভস্থ দাহ্য মূল্যবান বাণিজ্যিক গ্যাস। আর হায়ার হাইড্রোকার্বন না থাকলে হবে ভূ-উপরিভাগের মিথেন গ্যাস। যা কিছুদিন ধরে উঠতে উঠতে এক সময় শেষ হয়ে যাবে। আর বাণিজ্যিক হলে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

এ সময় আরো উপস্থিত ছিলেন সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার (অপারেশন) মো. তৌহিদুর রহমান এবং তেল, গ্যাস, বিদ্যুৎ ও বন্দর রক্ষা জাতীয় কমিটির বাগেরহাট জেলা আহ্বায়ক মো. নুর আলম শেখ।

উল্লেখ্য, মোংলার মিঠাখালী ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের পূর্বপাড়ার বাসিন্দা দেলোয়ার শেখের পৌনে তিন বিঘার চিংড়ি ঘের থেকে দীর্ঘ ৬ বছর ধরে এ গ্যাসের উদগিরণ হয়ে আসছে। এর আগেও ঘটনাস্থল পরিদর্শন করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, জেলা ও উপজেলা প্রশাসন এবং বাপেক্সের প্রাথমিক প্রতিনিধিদল।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh