পাহাড়ে মাছ উৎপাদনে ক্রিক প্রকল্প বাস্তবায়ন নিয়ে শঙ্কা

রাঙ্গামাটি প্রতিনিধি

প্রকাশ: ২৩ জুলাই ২০২২, ০৪:৪৪ পিএম | আপডেট: ২৩ জুলাই ২০২২, ০৫:০২ পিএম

সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলনে জেলা মৎস্য অধিদপ্তর। ছবি: রাঙ্গামাটি প্রতিনিধি

সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলনে জেলা মৎস্য অধিদপ্তর। ছবি: রাঙ্গামাটি প্রতিনিধি

পাহাড়ি জেলায় মাছ উৎপাদন ও দরিদ্র জনগোষ্ঠীর মানোন্নয়নের লক্ষে ২০২০ সালে একনেকে মেগা প্রকল্পের অনুমোদন দেয় সরকার। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্যসম্পদ সম্প্রসারণ প্রকল্প (ক্রিক) নামে তিন পার্বত্য জেলায় ৪ বছর মেয়াদি এই প্রকল্পটি মুখথুবড়ে পড়েছে। ১১৮ কোটি টাকা ব্যয়ের প্রকল্পটি ২ অর্থবছরে ব্যয় করেছে মাত্র প্রায় ১০ কোটি। তাই নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

আজ শনিবার (২৩ জুলাই) দুপুরে রাঙ্গামাটি জেলা পরিষদ কার্যালয়ে এক প্রেস কনফারেন্সে এসব তথ্য জানা গেছে। 

প্রেস কনফারেন্সে প্রকল্প পরিচালক মোহাম্মদ ইয়াছিন জানান, ১৮ কোটি টাকা ব্যয়ের প্রকল্পটির দুই অর্থবছর শেষ হয়েছে। এর মধ্যে ২০২০-২১ অর্থবছরে ৩ কোটি ৮৪ লাখ টাকা ও ২০২১-২২ অর্থবছরে ৬ কোটি ২০ লাখ টাকা খরচ হয়েছে। কভিডকালীন সময়ের জন্য প্রকল্পের কাজ কিছুটা থেমে গিয়েছিল, তবে আমরা আশা করছি আগামী দুই বছরের মধ্যে শেষ করা যাবে। না হলে হয়ত প্রকল্প মেয়াদ বাড়াতে হতে পারে।

এদিকে, সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পার্বত্য চট্টগ্রামের জন্য নেয়া ১১৮ কোটি টাকার ৪ বছর মেয়াদি প্রকল্পটির ২ বছরের কার্যক্রম হতাশাজনক। আগামী দুই বছরে বাকী অর্থ ব্যয় ও প্রকল্প বাস্তবায়ন অনেকটাই অসম্ভব।

এদিন সকালে ২৩-২৯ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে প্রেস কনফারেন্স করে জেলা মৎস্য অধিদপ্তর। এতে জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্যসম্পদ সম্প্রসারণ প্রকল্পের পরিচালক মোহাম্মদ ইয়াছিন, বাংলাদেশ মৎস্য উন্নয়ন বোর্ড (বিএফডিসি) রাঙ্গামাটি বিপণনকেন্দ্রের ব্যবস্থাপন লেফটেন্যান্ট কমান্ডার মো. তৌহিদুল ইসলাম, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) রাঙ্গামাটি নদীউপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা রিপন মিয়া প্রমুখ।

প্রেস কনফারেন্সে জেলা মৎস্য অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, এবারের মৎস্য সপ্তাহের সপ্তাহব্যাপী কার্যক্রমের শুরু হয়েছে ২৩ জুলাই স্থানীয় গণমাধ্যমকর্মীদের সাথে প্রেস কনফারেন্সের মধ্য দিয়ে। আগামী সোমবার (২৫ জুলাই) মৎস্য সপ্তাহের মূল আয়োজন কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত, বর্ণাঢ্য র‍্যালি, আলোচনা সভা ও সুফলভোগী চাষিদের মাঝে মৎস্য উপকরণ বিতরণ এবং সফল চাষিদের পুরস্কৃত করা হবে৷ আগামী শুক্রবার (২৯ জুলাই) জেলা অফিসে মৎস্য সপ্তাহের মূল্যায়নের মধ্য দিয়েন এবারের মৎস্য সপ্তাহের সাঙ্গ হবে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh