অবশেষে ভারী বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২২, ১২:৫৯ এএম

ফাইল ছবি

ফাইল ছবি

ভরা বর্ষায় নেই বৃষ্টি। রাজধানীসহ সারা দেশে বইছে তাপদাহ। প্রচণ্ড ভ্যাপসা গরমে অতিষ্ট শহর-গ্রাম সব জায়গার মানুষ। এমন পরিস্থিতির মধ্যে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর।

আজ শনিবার (২৩ জুলাই) অধিদপ্তর জানিয়েছে, ‘আগামীকাল রবিবার (২৪ জুলাই) থেকে দেশের অধিকাংশ অঞ্চলে বৃষ্টি হবে। কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণও হতে পারে। এতে করে তাপমাত্রা অনেকটাই কমে আসবে।’

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান আজ শনিবার (২৩ জুলাই) জানিয়েছেন, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্যপ্রদেশ, ওড়িশা, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় আছে। 

এ অবস্থায় আজ শনিবার (২৩ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল রবিবার (২৪ জুলাই) সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। এ সময় ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০ থেকে ১৫ কিলোমিটার। আগামী বুধবার থেকে বৃষ্টির প্রবণতা আরও বাড়বে।

অন্যদিকে অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। 

আজ শনিবার (২৩ জুলাই) বেলা ১১টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৩৩ মিলিমিটার।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh