আগামীকাল ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতের মামলার রুল শুনানি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২২, ০১:৫৭ পিএম

ড. মোহাম্মদ ইউনূস

ড. মোহাম্মদ ইউনূস

ড. মোহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতের মামলার বিষয়ে শুনানি পিছিয়ে আগামীকাল সোমবার (২৫ জুলাই) নির্ধারণ করেছেন হাইকোর্ট।

আজ রবিবার (২৪ জুলাই) বিচারপতি এস এম কুদ্দুস জামানের নেতৃত্বাধীন বেঞ্চ এদিন ঠিক করে।

আপিল বিভাগ গত ৬ জুন হাইকোর্টে ড. ইউনূসের মামলা দুই মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন। 

উল্লেখ্য, ২০২১ সালের ৯ সেপ্টেম্বর শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলা করে ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর।

মামলা সূত্রে জানা গেছে, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের কর্মকর্তারা ড. ইউনূসের গ্রামীণ টেলিকম পরিদর্শনে যান। কর্মকর্তাদের অনুসন্ধানে উঠে এসেছে, সেখানে শ্রম আইনের কিছু বিধি লঙ্ঘিত হয়েছে। এর মধ্যে ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি। শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি। এছাড়া কোম্পানির লভ্যাংশের পাঁচ শতাংশ শ্রমিকদের দেয়ার কথা থাকলেও তা তাদের দেওয়া হয়নি। এসব অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি আইনে এ মামলা করা হয়।

এদিকে সম্প্রতি দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে ড. ইউনূসের বিরুদ্ধে দুর্নীতি তদন্তের আবেদন করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। এ বিষয়ে যাচাই-বাছাই শেষে অনুসন্ধান করা হবে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নেবে দুদক।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh