আমিরাতে বদলে গেছে বাংলাদেশিদের জীবনমান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২২, ০৩:২০ পিএম

মালয়েশিয়ায় প্রায় ১২ লাখ বাংলাদেশি অবস্থান করছেন। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় প্রায় ১২ লাখ বাংলাদেশি অবস্থান করছেন। ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে প্রায় ১২ লাখ বাংলাদেশি রয়েছেন। মধ্যপ্রাচ্যের এই দেশে বাংলাদেশিদের জীবনমান আগের চেয়ে অনেক বদলে গেছে। 

কয়েক বছর আগেও আরব আমিরাতে বাংলাদেশ থেকে অদক্ষ শ্রমিকের সংখ্যাই ছিলো বেশি। তবে সম্প্রতি অনেকাংশেই কমে এসেছে এ সংখ্যা। সময়ের ব্যবধানে সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত বাংলাদেশি প্রবাসীদের জীবনমানে অভাবনীয় পরিবর্তন এসেছে। নানা চড়াই উৎরাই পেরিয়ে, গুরুত্বপূর্ণ নানা পদে জায়গা করে নিয়েছেন বাংলাদেশিরা। 

সংযুক্ত আরব আমিরাতের শারজায় বাংলাদেশ সমিতির জ্যেষ্ঠ সহ-সভাপতি ইসমাইল গণি চৌধুরী বলেন, বাংলাদেশ নিঃসন্দেহে এখানে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বাংলাদেশের মানুষ এখন খুশি মনে ব্যবসা করছে। যেদিকেই যাই সেদিকেই দেখি আমাদের দেশের লোকজন মাথা উঁচু করে ব্যবসা করছে। 

সংযুক্ত আরব আমিরাতের কমিউনিটি নেতা আরশাদ হোসেন হিরু বলেন, আজ থেকে ১০ বছর আগেও কিন্তু আমাদের দেশের মানুষদের তারা ব্যঙ্গ করতো। কিন্তু সেখান থেকে আমরা নিজেদের প্রমাণ করেছি, ক্রিয়েটিভ কাজ করে কিভাবে উন্নতি করতে হয়। বর্তমানে যেসব তরুণ ছেলেরা আসছে তারাও নিঃসন্দেহ ভালো চাকরি করছে। 

অর্থনীতিতে বিশ্বের ৪১তম শক্তিশালী দেশ বাংলাদেশ। আর এতে ব্যাপক ভূমিকা রয়েছে দেশের বাইরে বসবাসরত প্রবাসীদের। ২০২০-২১ অর্থবছরেও দেশে মোট রেমিট্যান্সের পৌনে দশ শতাংশ ছিলো আরব আমিরাতের।

দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটের কমার্শিয়াল কাউন্সিলর কামরুল হাসান বলেন, এক দশকে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। জিডিপি থেকে শুরু করে যত কিছু আছে সব কিছুতেই অন্যদেশকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh