অসাধু ব্যবসায়ীদের শাস্তির আওতায় আনুন

আমিনুল ইসলাম খান

প্রকাশ: ১০ আগস্ট ২০২২, ০২:৩৮ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম হু হু করে বাড়ছে। আর সাধারণ ভোক্তারা বাড়তি দামেই জিনিস কিনতে বাধ্য হচ্ছেন এবং এর ফলে তাদের আয়ের সঙ্গে ব্যয়ের সামঞ্জস্য করতে হিমশিম খেতে হচ্ছে।

দেশে এক শ্রেণির ব্যবসায়ী রয়েছেন, যারা সব সময়ই সুযোগের অপেক্ষায় থাকেন। সুযোগ পেলেই তারা জিনিসপত্রের দাম বাড়িয়ে দেন। এতে ক্ষতিগ্রস্ত হয় ভোক্তা। এছাড়া বিশ্ববাজারে পণ্যের দাম কমলে সঙ্গে সঙ্গেই দেশের বাজারে এর প্রভাব পড়ে না, বেশি দামেই পণ্য বিক্রি হয়। অথচ বিশ্ববাজারে পণ্যের দাম বাড়লে দেশের বাজারে সঙ্গে সঙ্গেই দাম বাড়ানো হয়। খুচরা পর্যায়ে এর প্রভাব পড়ে আরও অনেক দেরিতে। 

বাজারে অসাধু ব্যবসায়ীদের তৎপরতা বৃদ্ধির বিষয়টি উদ্বেগজনক। আসলে যথাযথ কার্যকর ব্যবস্থা ও শাস্তি না হওয়ার কারণে ব্যবসায়ীরা একের পর এক সারা দেশের নিত্যপণ্যের বাজারকে কৃত্রিমভাবে অস্থিতিশীল করে যাচ্ছেন।

তাই দ্রব্যমূল্য কারসাজির পেছনে থাকা অসাধু ব্যবসায়ীদের ধরতে হবে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে এই সিন্ডিকেটে জড়িতদের খুঁজে বের করে কঠিন শাস্তির আওতায় আনতে হবে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির লাগাম টেনে ধরার জন্য বাজার মনিটরিং আরো জোরদার করতে হবে। অসাধু ব্যবসায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা না হলে খুচরা পর্যায়ের ভোক্তাদের কষ্ট আরও বাড়বে।


আমিনুল ইসলাম খান, মোহাম্মদপুর, ঢাকা

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh