ফোন চার্জ দেয়ার সময় ভুলেও যেসব কাজ করবেন না

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৫ আগস্ট ২০২২, ১০:১৫ এএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

স্মার্টফোন ব্যবহারের বেশ কিছু নিয়ম কানুন থাকে। যা মেনে চললে স্মার্টফোন অনেকদিন বেশি ভালো থাকে। ক্ষয়ক্ষতি অনেক কম হয়। কিন্তু এই নিয়ম কানুনগুলোই আমাদের মধ্যে বেশিরভাগ মানুষেরই জানা নেই। আর তাই যেভাবে খুশি আমরা স্মার্টফোনটিকে ব্যবহার করি।

ফোন চার্জে দিয়ে তা ব্যবহার করা আমাদের অনেকেরই অভ্যাস। কিন্তু ফোন চার্জে দিয়ে ব্যবহার করলে মারাত্মক দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। 

তাহলে স্মার্টফোন চার্জের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু বিষয় জেনে নিন-

  • ফোনকে সব সময় ওই ফোনেরই চার্জার দিয়ে চার্জ করুন। বিকল্প কোনো চার্জার যদি ব্যবহার করতেই হয় তাহলে তার আউটপুট ভোল্টেজ এবং অ্যাম্পেয়ার রেটিং মূল চার্জারের সাথে মিলিয়ে নিন। তবেই চার্জ দিন।
  • বাজারে পাওয়া সস্তা কোনো চার্জার দিয়ে ফোন চার্জ করবেন না। এতে ভোল্টেজের ওঠানামা ও অতিরিক্ত চার্জিং সামলাতে পারে না ফোন। ফলে ব্যাটারি নষ্ট হওয়ার পাশাপাশি ফোনও নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।
  • ফোন চার্জ করার সময় অবশ্যই ফোনের প্রতিরক্ষামূলক খাপ খুলে রাখুন। তা না হলে ফোন গরম হয়ে বিস্ফোরণ হওয়ার সম্ভাবনা থাকে।
  • দ্রুত চার্জ করা ঠিক নয়। ফোনে সাধারণ গতিতে চার্জ দেয়ার সুযোগ থাকলে সেভাবেই দিন। তা না হলে সাধারণ গতিতে চার্জ হয় এমন কোনো চার্জার দিয়ে ফোন চার্জ দিন। আর ফোন যদি বেশি গরম হয় তাহলে কিছুক্ষণের জন্য বন্ধ রাখুন।
  • অনেকে দীর্ঘক্ষণ চার্জ দিয়ে রাখেন ফোন। কেউ বা সারারাত চার্জ দেন। এতে ব্যাটারি দ্রুত ক্ষয়ে যায় এবং নষ্ট হয়।
  • ফোনে যদি থার্ড পার্টি ব্যাটারি অ্যাপস ব্যবহার করেন তাহলে তা মুছে ফেলুন। এসব অ্যাপস ব্যাটারি থেকে শুরু করে ফোনের অন্যান্য অংশেরও ক্ষতি করে থাকে।
  • ব্যাটারির চার্জ ২০ শতাংশে নামা না পর্যন্ত পুনরায় ফোন চার্জ করবেন না। বেশি চার্জ দিলেও ব্যাটারি দ্রুত নষ্ট হয়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh