যে কারণে ইবাদতের জন্য জুমার দিন নির্ধারিত

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৬ আগস্ট ২০২২, ১১:১৫ এএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

মুসলিম উম্মাহর কাছে জুমার দিন অনেক মর্যাদাপূর্ণ একটি দিন। সপ্তাহের সব দিনের চেয়ে এ দিনটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ও মর্যাদাপূর্ণ। 

আল্লাহ তা’আলা দুনিয়ার অনেক স্থানকে বেশি মর্যাদা দিয়েছেন। আবার অনেক দিন-ক্ষণ-মাস ও মুহূর্তকেও বিশেষ মর্যাদা ও বৈশিষ্ট্য দান করেছেন। দিনের মধ্যে জুমার দিনও একটি। কুরআন ও হাদিসে জুমার দিনের কিছু বিশেষ মর্যাদা ও বৈশিষ্ট্য বর্ণিত রয়েছে যে কারণে এ দিনটি অন্য যেকোনো দিনের চেয়ে শ্রেষ্ঠ।

ইয়াওমুল জুমার দিন সম্পর্কে বলা হয়ে থাকে, জুমা মুসলমানদের জন্য সাপ্তাহিক ঈদের দিন। 

যুগে যুগে আল্লাহ তাআলা প্রত্যেক জাতিকেই সাপ্তাহিক একটা বিশেষ দিন উপহার দিয়েছেন। এরই ধারাবাহিকতায় জুমার দিনটিকে সাপ্তাহিক ইবাদত-বন্দেগির দিন হিসেবে অনেক জাতিকেই দিতে চেয়ে ছিলেন। কিন্তু তাদের কেউই এ দিনের গুরুত্ব উপলব্দি না করে নিজেদের ইচ্ছামতো দিন নির্বাচন করেছে। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ দিনটি উপহার দিয়েছেন।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমরা পৃথিবীতে সর্বশেষ আগমণকারীরাই কেয়ামতের দিন অগ্রগামী থাকব। পার্থক্য হলো এই যে, তাদেরকে (পূর্ববর্তীদেরকে) আমাদের আগে (আল্লাহর) কিতাব দান করা হয়েছে; আর আমাদেরকে (কিতাব) দান করা হয়েছে তাদের পরে। এরপর তাদের ওপর এ দিনটি অর্থাৎ জুমার দিনটি (ইবাদাতের জন্য) ফরজ করা হয়েছিল অর্থাৎ নির্ধারণ করা হয়েছিল। কিন্তু তারা (আহলে কিতাবের অনুসারীরা) এ দিনটির বিষয়ে মতভেদ করল। আর আল্লাহ তাআলা আমাদেরকে সঠিক পথ প্রদর্শন করলেন, ফলে এ বিষয়ে অন্যান্য লোকেরা আমাদের পিছনে থাকলো। ইহুদিগণ পরের দিন (শনিবার)কে এবং নাসারাগণ তার পরের দিন (রবিবার)কে গ্রহণ করল। (বুখারি ও মুসলিম)

হাদিসের অন্য এক বর্ণনায় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, দুনিয়াবাসীদের মধ্যে আমরাই সর্বশেষ আগমনকারী এবং কেয়ামতের দিন আমরাই প্রথম। যাদের জন্য (হিসাব-কিতাব ও জান্নাতে প্রবেশের) আদেশ সমস্ত সৃষ্টির আগে দেওয়া হবে। (মুসলিম)

তাছাড়া আল্লাহ তাআলা মানুষ ও জিন জাতিকে শুধু তার ইবাদত-বন্দেগির জন্যই সৃষ্টি করেছেন। সুতরাং এ মহত্বের প্রতি দৃষ্টি রেখেই আল্লাহ তাআলার ইবাদত-বন্দেগির সাপ্তাহিক অনুশীলনের জন্যই জুমার দিনটিকে নির্ধারণ করে দিয়েছেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh