মানি এক্সচেঞ্জে যে দামে বিক্রি হবে ডলার

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২২, ০৮:৫১ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

বাণিজ্যিক ব্যাংকগুলো কত দরে ডলার বিক্রি করবে তা আগেই নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এবার মানি এক্সচেঞ্জগুলোর জন্যও ডলারের দর নির্ধারণ করে দেওয়া হলো। ব্যাংক যে দরে নগদ ডলার বিক্রি করবে সেটির সঙ্গে সর্বোচ্চ দেড় টাকা যোগ করে মানি এক্সচেঞ্জগুলো এখন থেকে ডলার বিক্রি করতে পারবে। 

আজ বুধবার (১৭ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে খোলা বাজারে বৈদেশিক মুদ্রা বিক্রয়কারীদের সংগঠন মানি চেঞ্জার অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে এ তথ্য জানান, বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

মো. সিরাজুল ইসলাম বলেন, ‘এবিবি (অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ) ও বাফেদার (বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন) সঙ্গে মিটিং করে একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেটা হলো- ব্যাংকগুলো যে দামে রেমিট্যান্স ও রপ্তানি বিল আনবে তার থেকে সর্বোচ্চ এক টাকা বেশি দরে ডলার বিক্রি করবে। এ ব্যাপারে নীতিগত একটা সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, ‘মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশন সঙ্গে মিটিং করে একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে ব্যাংকের এভারেজ রেট থেকে তারা এক টাকা বাড়তি দামে ডলার কিনবে। পরবর্তী সময়ে বিক্রির ক্ষেত্রে এক্সচেঞ্জ হাউজগুলো সর্বোচ্চ এক থেকে দেড় টাকা পর্যন্ত মুনাফা করতে পারবে।

দেশে চলছে ডলার সংকট।চলমান এ সংকটের মধ্যে খোলা বাজারেগত সপ্তাহে ডলারের দর ১২০ টাকায় গিয়ে ঠেকে। আর কিছু ব্যাংক নিজেদের প্রয়োজনে বিদেশের এক্সচেঞ্জ হাউজ থেকে ১১০ টাকারও বেশি দরে ডলার কিনেছে।

এর মধ্যে ব্যাংকে ও খোলা বাজারে চাহিদার চেয়ে সরবরাহ একদম কমে যাওয়ার কারণে ডলারের বিনিময় হার ক্রমাগত বেড়েছে। এ পেক্ষাপটে ব্যাংক ও মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠক করে বিক্রির সর্বোচ্চ দর বেঁধে দিলো কেন্দ্রীয় ব্যাংক।  

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh