সরকার পতনই বিএনপির একমাত্র লক্ষ্য: ফখরুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২২, ০৩:৫৯ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ফাইল।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ফাইল।

সরকারের পতনই বিএনপির একমাত্র লক্ষ্য বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ শুক্রবার (২৬ আগস্ট) সকালে জাতীয় প্রেস ক্লাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘নজরুলের রাজনীতি-বাংলাদেশের রাজনীতি’ শীর্ষক এ আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত সভায় মির্জা ফখরুল বলেন, এখন একেবারে নিরেট যে বাস্তবতা, সেই বাস্তবতা হচ্ছে- একটা ভয়াবহ ফ্যাসিবাদী, দানবীয় মনস্টার আমাদের সব কিছুকে দুমড়ে-মুচড়ে ধ্বংস করে দিচ্ছে। তাকে প্রতিহত করা, তাকে পরাজিত করাই আমাদের একমাত্র লক্ষ্য এবং সেখানে কবি কাজী নজরুল ইসলাম সবচেয়ে বেশি প্রাসঙ্গিক। আসুন আমরা আজ তাকে আবার নতুন করে স্মরণ করি, সার্বক্ষণিকভাবে স্মরণ করে, ধারণ করে তাকে সামনে নিয়ে যেন এগিয়ে যেতে পারি।  তার এ মৃত্যু দিনে এটাই হোক আমাদের শপথ।

কবি নজরুলকে ‘বিশ্ব মানবতার কবি’ হিসেবে অভিহিত করে বিএনপি মহাসচিব বলেন, শোষিত নিপীড়িত নির্যাতিত মানুষকে জাগিয়ে তোলার জন্য তার কবিতা সব সময় সবকালেই মানুষকে অনুপ্রাণিত করেছে।  আমার মনে হয় কাজী নজরুল ইসলামকে যদি স্মরণ করি তাহলে আরও বেশি অনুপ্রাণিত হবো। যখন ভোলাতে আমার ভাই নুরে আলমকে পয়েন্ট ব্ল্যাংক রেঞ্জে গুলি করে হত্যা করা হয়, যখন আমাদের ইলিয়াস আলীকে গুম করে দেওয়া হয়, যখন আমাদের সমস্ত নেতা-কর্মীর ওপর নির্যাতন করা হয়, যখন আমরা দেখি যে, আমাদের গণতন্ত্রের মাতা দেশনেত্রী খালেদা জিয়াকে অন্যায়ভাবে বন্দি করে রাখা হয়, আমাদের নেতা তারেক রহমানকে বিদেশে নির্বাসিত করে রাখা হয় তখন নজরুল ইসলাম আমার কাছে বেশি প্রাসঙ্গিক মনে হয়, অনেক বেশি তাকে অনুসরণ করতে আমার ইচ্ছে করে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আজকে কাজী নজরুল ইসলামকে ইগনোর করা হয়। পাঠ্যক্রমের মধ্যে তার কথা থাকে না, কবিতা থাকে না। আমি লক্ষ্য করেছি- ইলেক্ট্রনিক চ্যানেলগুলোতে নজরুল ইসলামের গান খুবই কম সম্প্রচার করা হয়। রেডিওতে কি হয় সেটা আমি বলতে পারবো না। পত্র-পত্রিকাগুলোতে নজরুল ইসলামের জন্মদিন অথবা মৃত্যবার্ষিকীতে যে ক্রোড়পত্র বের হতো সেটাও বোধহয় আজকাল বেশি হয় বলে মনে হয় না, আমি দেখি না। এটা হচ্ছে চরম সংকীর্ণতা। বাংলাদেশের মানুষকে ভুল দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করা, তার যে স্বকীয়তা আছে, স্বাতন্ত্র্য আছে সেই স্বাতন্ত্র্য থেকে দূরে সরিয়ে দেওয়ার চেষ্টা করা।

নজরুল গবেষক আবদুল হাই শিকদারের সভাপতিত্বে ও ফাউন্ডেশনের মহাসচিব হুমায়ুন কবির ব্যাপারীর সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, মাহবুব হাসান, জসিম উদ্দিন, বাবুল আহমেদ, ইফতেখার আলম মাসউদ, জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত সভাপতি মজিবর রহমান প্রমুখ।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh