তালের রসে পিঠা-পায়েস

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২২, ১১:১১ এএম

তালের মালপোয়া। ছবি: সংগৃহীত

তালের মালপোয়া। ছবি: সংগৃহীত

পাকা তালের সুঘ্রাণে জমে উঠেছে ভাদ্রের বাজার। বছরের এই সময়টাতে প্রায় সব বাড়িতেই পাকা তাল আসে। পাকা তালের রসের সঙ্গে চালের গুঁড়া বা ময়দা মিশিয়ে তৈরি করা হয় বিভিন্ন পদের পিঠা। তালের রস দিয়ে বানানো কয়েকটি সহজ রেসিপি। 

তালের মালপোয়া

উপকরণ : তালের রস ২ কাপ, ময়দা ২ কাপ, সুজি আধ কাপ, দুধ আধ কাপ, চিনি আধ কাপ। সিরার জন্য- চিনি ৪ কাপ, পানি ৩ কাপ, দারুচিনি ২টি, ছোট এলাচ ২টি।

প্রস্তুত প্রণালি : ময়দা, বেকিং পাউডার, দুধ, চিনি, তালের রস সব উপকরণ একসঙ্গে মেখে ব্যাটার বা গোলা তৈরি করুন। যদি মনে হয় গোলা পাতলা হয়ে গেছে তা হলে ময়দা মেশান। এক ঘণ্টা ঢেকে রেখে দিন। এবার অন্য একটি পাত্রে পানি ফুটিয়ে তাতে চিনি, দারুচিনি, ছোট এলাচ দিয়ে সিরা তৈরি করুন। ডুবো তেলে ব্যাটার গোল মালপোয়া আকৃতির করে ভেজে চিনির সিরায় মিনিট ১৫ ভিজিয়ে রাখলেই তৈরি তালের মালপোয়া।

তালের পায়েস

উপকরণ : তালের রস ৩ কাপ, ঘন দুধ এক লিটার, পোলাও চাল আধা কাপ, এলাচি ৩টি, দারুচিনি একটি, চিনি এক কাপ, কিশমিশ, বাদাম (কাজু, কাঠ ও পেস্তা)।

প্রস্তুত প্রণালি : প্রথমে চুলায় একটি পাত্রে দুধ, এলাচি, দারুচিনি দিয়ে একবার ফুটিয়ে নিতে হবে। এবার এর মধ্যে পোলাও চাল দিয়ে দেন। চালগুলো সেদ্ধ হওয়ার পর তালের রস দিন। ঘন হয়ে এলে কিশমিশ দিয়ে নামিয়ে নিন। এরপর বাদাম ও কিশমিশ দিয়ে ঠান্ডা করে মজার তালের পায়েস পরিবেশন করুন।

তালের বড়া

উপকরণ : তালের রস এক কাপ, নারকেল কোরানো এক কাপ, চালের গুঁড়া আধা কাপ, গুঁড়া দুধ আধা কাপ, চিনি আধা কাপ, আধা চা-চামচ বেকিং পাউডার, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে ঘন একটি ব্যাটার তৈরি করুন। ব্যাটারটি আধা ঘণ্টা ঢেকে রেখে দিন। এবার পরিমাণমতো তেল প্যানে নিয়ে গরম করুন। ব্যাটার গোল বড়া আকৃতির করে গরম তেলে ডুবিয়ে মাঝারি আঁচে ভাজুন। লালচে হয়ে এলে পিঠাগুলো তুলে নিন। তৈরি হয়ে গেল মজাদার তালের বড়া।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh