যেসব বিষয় ভুলেও গুগলে সার্চ করবেন না

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২২, ১০:৩৬ এএম

গুগলের নিজস্ব নিয়ম-কানুন আছে। ফাইল ছবি

গুগলের নিজস্ব নিয়ম-কানুন আছে। ফাইল ছবি

ইন্টারনেটে তথ্য খুঁজতে হলে গুগল সার্চ ইঞ্জিন সবচেয়ে জনপ্রিয়। গুগলের সার্চ ইঞ্জিন এই দিক থেকে সর্বাধিক ব্যবহৃত। গুগল সার্চের মাধ্যমে তথ্য অনুসন্ধানে কৌশল অবলম্বন করলে সহজেই কাঙ্ক্ষিত বিষয় বের করা সম্ভব। তবে গুগলে সার্চ করে বিপদেও পড়তে পারেন।

কিছু সংবেদনশীল বিষয় আছে, যেগুলো সার্চ করলে বিপদে পড়তে পারেন। তাই গুগলে সার্চ করার বিষয়ে সতর্ক হোন।  চলুন জেনে নেওয়া যাক এমন ৩টি বিষয় সম্পর্কে। যেগুলো কখনোই গুগলে সার্চ করবেন না-

  • অনেকেই অ্যাডাল্ড কন্টেন্ট বা পর্নোগ্রাফি সার্চ করেন গুগলে। এটি খুবই বিপজ্জনক। বিশেষ করে চাইল্ড পর্নোগ্রাফি সার্চ করা বা এই সম্পর্কিত কিছু শেয়ার করা অপরাধ। আপনি যদি এটি সার্চ করেন তাহলে গুগলে নিয়ম ও আইন লঙ্ঘনের জন্য আপনার বিরুদ্ধে মামলা করতে পারে।
  • অনেকেই অনেক বিষয়ে খুব কৌতূহলী থাকেন। বিশেষ করে কিশোর-কিশোরীরা। বিজ্ঞান বিষয়ে নানান কিছু জানতে দ্বারস্থ হন গুগলের। তবে ভুল করেও বোমা তৈরি নিয়ে কিছু জানতে চাইবেন না। সাইবার সেল সবসময় এই ধরনের অনুসন্ধানে নজর রাখে। তাই গুগলে এ ধরনের জিনিস সার্চ করা এড়িয়ে চলুন।
  • গর্ভপাত সংক্রান্ত কিছু গুগলে সার্চ করলেই বিপদে পড়তে পারেন। এটি অনেক দেশেই আইনতভাবে নিষিদ্ধ। এমনকি চিকিৎসকের পরামর্শ ছাড়া গর্ভপাত করানো খুবই বিপজ্জনক। অতএব গুগলে গর্ভপাতের পদ্ধতি অনুসন্ধান করাও অপরাধ, যার জন্য আপনার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিতে পারে গুগল।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh