ফেঁসে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২২, ১২:০৬ পিএম

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার পরিবারের সদস্যরা। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার পরিবারের সদস্যরা। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ‘অবিশ্বাস্য’ জালিয়াতির অভিযোগে মামলা দায়ের করেছেন নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস। 

তুর্কি সম্প্রচারমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদন অনুযায়ী, ট্রাম্প ও তার পরিবারের বিরুদ্ধে ট্যাক্স সংগ্রহকারী, ঋণদাতা ও বিমা প্রতিষ্ঠানের কাছে সম্পদের ব্যাপারে মিথ্যা তথ্য সরবরাহের অভিযোগ আনা হয়েছে। 

গতকাল বুধবার (২১ সেপ্টেম্বর) লেটিশিয়া জেমস বলেন, ট্রাম্প পরিবারের পরিচালিত প্রতিষ্ঠান থেকে সম্পদের মিথ্যা তথ্য এবং ভুয়া বিবৃতি দেওয়া হয়েছে। ট্রাম্প অর্গানাইজেশনের নামে লোন ও বিমা সুবিধা পেতে এবং ট্যাক্স কমাতে ডোনাল্ড ট্রাম্প নানা প্রতারণার আশ্রয় নিয়েছেন।

ট্রাম্প নিজের জন্য বিশাল অর্থনৈতিক সুবিধা পেতে মিথ্যার আশ্রয় নিয়েছেন বলেও উল্লেখ করে জেমস বলেন, আগামী ২০২৪ সালে মার্কিন প্রেসিডেন্ট পদে নির্বাচনী দৌড়ে ফের প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন ট্রাম্প। এজন্য তার বিরুদ্ধে ফৌজদারি, সিভিল ও কংগ্রেশনাল তদন্ত চলমান রয়েছে। জেমসের কার্যালয় ট্রাম্পের বিরুদ্ধে ২৫০ মিলিয়ন ডলার জরিমানা ঘোষণা করেছে। কারণ তিনি জালিয়াতির মাধ্যমে বিশাল সম্পদ গড়েছেন। 

ট্রাম্পের তিন সন্তান ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, এরিক ট্রাম্প ও ইভানকা ট্রাম্পকে পাঁচ বছরের জন্য নিউইয়র্কে সম্পদ কেনা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে বলে এক বিবৃতিতে জানান অ্যাটর্নি জেনারেল। কারণ তাদের অর্জিত সম্পদের অন্তরালে সীমাহীন প্রতারণা ও অবৈধ পন্থার আশ্রয় নেয়া হয়েছে।

ওই মামলায় ট্রাম্প অর্গানাইজেশনের অর্থনৈতিক কার্যক্রম তদারকি করতে আলাদা একটি স্বাধীন কর্তৃপক্ষ নিয়োগ এবং ট্রাম্পকে পরিবারের ব্যবসায়িক কার্যক্রম থেকে সরিয়ে নেওয়ার আবেদনও করা হয়েছে বিচারককে।

২০১৮ সালে প্রেসিডেন্ট থাকাকালেই ট্রাম্প ও তার পরিবারের ব্যবসায়িক প্রতারণা তদন্তের জন্য ফাইল খোলেন ম্যানহাটন জেলা অ্যাটর্নি। মূলত তখন থেকেই ট্রাম্প পরিবারের ব্যবসা নিয়ে তদন্ত শুরু হয়।

কারণ ডোনাল্ড ট্রাম্প স্বঘোষিত বিলিয়নিয়ার হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন। ২০২০ সালের ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটলে হামলার ঘটনায়ও তার বিরুদ্ধে আইনি তদন্ত অব্যাহত রয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh