কানে কিছু ঢুকলে যা করবেন

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৪ এএম

কানের মধ্যে কাঠি ঢুকি ভেতরের ময়লা বের করার বৃথা চেষ্টা। ছবি: সংগৃহীত

কানের মধ্যে কাঠি ঢুকি ভেতরের ময়লা বের করার বৃথা চেষ্টা। ছবি: সংগৃহীত

কান শরীরের অতি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। কানের মাধ্যমেই আমরা যেকোনো কিছু শুনতে পাই। এ অঙ্গটি না থাকলে আমাদের শ্রবণ শক্তি নিয়ে প্রশ্ন উঠতে পারতো। তবে অনেক সময় অসাবধানতার কারণে ও কান চুলকাতে গিয়ে কাঠি ভেঙে কানের ফুটোর মধ্যে ঢুকতে পারে। আবার পোকামাকড়, মশা-মাছি প্রভৃতি কানের মধ্যে ঢুকতে পারে। 

বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এ ধরনের ঘটনা বেশি ঘটে থাকে। এমন পরিস্থিতিতে দ্রুত কী করবেন জেনে নিন। কানে মশা, মাছি, তেলাপোকা, পিঁপড়া বা অন্য কোনো কীট ঢুকলে প্রথমেই কানের মধ্যে টর্চলাইটের আলো ফেলুন। এতে জীবন্ত পোকামাকড় আলোর প্রতি সংবেদনশীল হওয়ায় বেরিয়ে আসতে পারে।

কানে কোনো পোকা ঢুকলে প্রথমেই অলিভ অয়েল কিংবা নারকেল তেল কয়েক ফোঁটা কানের মধ্যে দিন। পিঁপড়া বা পোকামাকড় মরে যাবে, ফলে ব্যথা বা অস্বস্তি কমে যাবে। এরপর নাক-কান-গলা বিশেষজ্ঞের কাছে নিয়ে যাবেন। কানে জড়ো পদার্থ ঢুকলে সেটিকে বের করার জন্য কোনো ধরনের চেষ্টা না করে চিকিৎসকের কাছে যেতে হবে। খোঁচাখুঁচির ফলে কানের পর্দা ফুটো হয়ে যেতে পারে। 

তাই নিজে চিকিৎসা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই সঠিক সিদ্ধান্ত। এমনকি কানের মধ্যে মশা কিংবা মাছি ঢুকে গেলে, এক হাত দিয়ে নাক চেপে ধরুন। অন্য হাত দিয়ে অন্য কানটি চেপে ধরুন। তাতে ভেতরে থাকা পোকা অনেক সময়ই বেরিয়ে আসে।


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh