কার্ল কুবল পুরস্কার পেলেন ড. ইউনূস

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২২, ১২:৪৪ এএম

কার্ল কুবল পুরস্কার হাতে শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

কার্ল কুবল পুরস্কার হাতে শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

জার্মানির মর্যাদাপূর্ণ কার্ল কুবল পুরস্কার পেয়েছেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। গত ৩০ সেপ্টেম্বর কার্ল কুবল ফাউন্ডেশন ফর চিলড্রেন অ্যান্ড ফ্যামিলি তাকে এ পুরস্কারে ভূষিত করে। 

এর মাধ্যমে বিশ্ববাপী পরিবারের উন্নয়নে ড. ইউনূসের অসামান্য ও বহুমূখী অঙ্গীকারের প্রতি সম্মান প্রদর্শন করল ফাউন্ডেশনটি। যার ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকীর স্লোগান ছিল ‘পরিবার গুরুত্বপূর্ণ’।

কার্ল কুবল ফাউন্ডেশনের পরিচালনা পরিষদের ডেপুটি চেয়ার ড. কার্সটিন হুমবার্গ বলেন, অসংখ্য নারী গ্রাহকদের সন্তান ও পরিবারের জন্য সমৃদ্ধ জীবন নিশ্চিত করেছেন ইউনূস। কোভিড-১৯, বৈশ্বিক উষ্ণায়ন, নতুন যুদ্ধ-পৃথিবীর নানা সংকটে মানুষের আশার বিশাল উৎস হিসেবে কাজ করছেন তিনি।

ইউনূসকে ‘পরিবর্তনের পথিকৃৎ ও আশা-স্রষ্টা’ হিসেবে বর্ণনা করেন কার্সটিন। তিনি বলেন, আমরা প্রত্যেকেই অন্যদের জীবনকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারি। সবাই সবসময়- এখন ও ভবিষ্যত পরিবর্তনের স্রষ্টা।

সমাজসেবক কার্ল কুবল ও ড. ইউনূসের মধ্যে তুলনা করতে গিয়ে কার্সটিন বলেন, উভয়ই ১৯৮০-র দশকে মানুষের উদ্যোক্তা স্বত্ত্বা বিকশিত করার মাধ্যমে সামাজিক লক্ষ্য নিশ্চিত করতে কাজ শুরু করেন। তারা মানুষকে সহায়তা করতে-এমন সুচিন্তিত পদ্ধতি প্রয়োগ করেন, যাতে নিজেরাই নিজেদের সহায়তা করতে পারেন। কুবল ও ইউনূস দুজনই ব্যবসায় উদ্যোগভিত্তিক উন্নয়ন সহযোগিতার পথপ্রদর্শক।

১৯৭২ সালে কার্ল কুবল ফাউন্ডেশন ফর চিলড্রেন অ্যান্ড ফ্যামিলি প্রতিষ্ঠিত করেন উদ্যোক্তা কার্ল কুবল। মানুষকে সহায়তার নীতিতে কাজ করে ফাউন্ডেশনটি। জার্মানি ও বিশ্বের অন্যত্র অসহায়, সুবিধাবঞ্চিত শিশু ও পিতামাতাদের জন্য গত ৫০ বছর ধরে কাজ করে আসছে সেটি। জার্মানির দক্ষিণ হেস-এর বেনশাইমে প্রতিষ্ঠানটির সদরদপ্তর।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh