হজযাত্রীদের বয়সসীমা থাকছে না: ধর্ম প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২২, ০১:৪৯ পিএম | আপডেট: ০৪ অক্টোবর ২০২২, ০২:০৭ পিএম

সচিবালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। ছবি: সংগৃহীত।

সচিবালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। ছবি: সংগৃহীত।

আগামী বছর থেকে হজযাত্রীদের ৬৫ বছরের বয়সসীমা উঠে যেতে পারে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। আজ মঙ্গলবার (৪ অক্টোবর) সচিবালয়ে রিলিজিয়াস রিপোর্টার্স ফোরামের নবনির্বাচিত কমিটির সাথে মতবিনিময়কালে শেষে তিনি এ কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, সৌদি সরকারের সাথে আমাদের যতটুকু অনানুষ্ঠানিক কথা হয়েছে, এবার হয়তো পূর্ণ হজই হবে ইনশাআল্লাহ। গেল বছরের মতো হবে না। এবার হয়তো রেশিও হিসেবে আমরা ১ লাখ ৩০ থেকে ৪০ হাজার হজযাত্রীর কোটা পাব।

তিনি বলেন, হজযাত্রীদের ৬৫ বছর বয়সের বিধিনিষেধের বিষয়টি এবার নাও থাকতে পারে। এ জিনিসটা আমরা এরই মধ্যে তাদের কাছে জানতে পেরেছি। এটা (৬৫ বছরের বেশি বয়সীদের হজ পালনে বাধা না থাকা) যদি হয়, তাহলে আমাদের সিরিয়াল মেইনটেইন করা সহজে হয়ে যাবে।

ধর্ম প্রতিমন্ত্রী আরো বলেন, গত বছর ১০ হাজার (৬৫ বছরের বেশি বয়সী) হজে যেতে পারেননি। এর মধ্যে ৭ হাজার রিপ্লেস করেছেন তারা সবাই। আর বাকি ৩ হাজার আমরা ইচ্ছামতো, যিনি গেছেন তাকে ব্যবস্থা করে দিতে পেরেছি। আগামী বছর এ সিস্টেম চালু হলে কারও কোনো আবদার রক্ষা করার সুযোগ আমাদের থাকবে না। তখন পুরো সিরিয়াল মেইনটেইন করতে হবে। আমাদের জন্য সেটা ভালো।

প্রসঙ্গত, গত বছর করোনার মহামারির কারণে হাজিদের বয়সসীমা ৬৫ বছর করা হয়। পরপর দুই বছর করোনা মহামারির কারণে হজ ও ওমরাহ বন্ধ থাকার পর গত বছর সীমিত আকারে হজ কার্যক্রম চালু করে সৌদি সরকার।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh