বিশ্বব্যাপী খাদ্য সংকট ! আইএফসি’র ৬ বিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২২, ০৪:০২ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আন্তর্জাতিক আর্থিক করপোরেশন (আইএফসি) খাদ্য অস্থিতিশীলতায় ক্ষতিগ্রস্ত দেশগুলোর বেসরকারি খাতে ৬ বিলিয়ন ডলারের আর্থিক সহায়তা করার ঘোষণা দিয়েছে

রাশিয়া-ইউক্রেন সংকট, করোনাভাইরাস মহামারি এবং জলবায়ুর বিরূপ প্রভাবে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা চরম ঝুঁকির মধ্যে পড়েছে। এই পরিস্থিতিতে বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আন্তর্জাতিক আর্থিক করপোরেশন (আইএফসি) খাদ্য অস্থিতিশীলতার জন্য ক্ষতিগ্রস্ত দেশগুলোর বেসরকারি খাতে ৬ বিলিয়ন ডলারের আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে।
আজ মঙ্গলবার (৪ অক্টোবর) এক বিবৃতিতে আর্থিক প্রতিষ্ঠানটি এ ঘোষণা দেয়। গ্লোবাল ফুড সিকিউরিটি প্ল্যাটফর্মের মাধ্যমে এই সহায়তার একটি বড় অংশ সরবরাহ করা হবে।
খাদ্য সংকট মোকাবিলায় বিশ্বব্যাংকের ৩০ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতির পরিপূরক হিসেবে আইএফসির এই আর্থিক সহায়তা কার্যকরী ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।
আইএফসি বিবৃতিতে বলা হয়, ক্রমবর্ধমান ফসলের উৎপাদন কমে যাওয়ায় এবং বৈশ্বিক খাদ্য অনিশ্চিয়তায় এই সহায়তা দেওয়া হবে। টেকসই উত্পাদন এবং খাদ্য মজুদ সরবরাহ করতে এটি সহায়ক হবে।
আরও বলা হয়, সহায়তার লক্ষ্য- খাদ্যপণ্যের বাণিজ্য সহজতর করা, কৃষকদের কাছে প্রয়োজনীয় সরঞ্জম সরবরাহ করা, সার, কৃষিজ যন্ত্রপাতি, অবকাঠামোগত প্রতিবন্ধকতা দূর করা, ইউক্রেনসহ প্রধান খাদ্য উৎপাদনকারী দেশগুলোতে দক্ষ উত্পাদন ব্যবস্থাপনা গড়ে তোলা, খাদ্যের অপচয় রোধ করা এবং রপ্তানিকারক দেশগুলোতে খাদ্যপণ্যের কার্যকর বিতরণ নিশ্চিত করা। 
খাদ্য নিরাপত্তাহীনতা দূরীকরণে এবং দীর্ঘস্থায়ী সমাধান তৈরিতে বেসরকারি খাতের অপরিহার্য ভূমিকা রয়েছে। আইএফসি বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলায় সম্মিলিত পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে আর্থিক প্রতিষ্ঠান, ফাউন্ডেশন, ব্যাংকের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থার সঙ্গে অংশীদারত্ব বাড়িয়ে চলছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh