ফুটবলারদের জন্য নতুন অ্যাপ চালু করছে ফিফা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২২, ০৬:০০ পিএম | আপডেট: ০৪ অক্টোবর ২০২২, ০৬:০৪ পিএম

ফিফা প্লেয়ার অ্যাপ। ছবি: সংগৃহীত

ফিফা প্লেয়ার অ্যাপ। ছবি: সংগৃহীত

এবার ফুটবলারদের জন্য নতুন অ্যাপ চালু করতে যাচ্ছে ফিফা। ফিফা সভাপতি জিয়ান্না ইনফান্তিনোর ২০২২-২৩ ভিশন সামনে রেখে ফুটবলের প্রযুক্তিগত উন্নয়নের জন্য 'ফিফা প্লেয়ার অ্যাপ' বানানো হয়েছে।

এই অ্যাপের মাধ্যমে মাঠের পারফরম্যান্স তৎক্ষণাৎ জানতে পারবেন ফুটবলাররা। ফিফপ্রোর সঙ্গে সম্মিলিতভাবে এই অ্যাপ বানিয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা। কাতার বিশ্বকাপেই অ্যাপ ব্যবহার করা যাবে।

এদিকে ফিফা প্লেয়ার অ্যাপ প্রতিটি খেলোয়াড়কে প্রতিটি ম্যাচের পরই তাদের ব্যক্তিগত পারফরম্যান্স, ডেটা অ্যাক্সেস করার সুযোগ দেবে। শুধু তাই নয়, ম্যাচে খেলোয়াড়দের পারফরম্যান্সের ডেটা সিঙ্ক্রোনাইজ করা হবে, যাতে খেলোয়াড়রা বিভিন্ন ক্যামেরা অ্যাঙ্গেল ব্যবহার করে তাদের নিজস্ব পারফরম্যান্সের সমস্ত মুহূর্ত বিস্তারিতভাবে দেখতে পারেন। এছাড়াও  অ্যাপসটিতে থাকছে  খেলোয়াড়দের শারীরিক  পারফরম্যান্স পরীক্ষার সুযোগ ও ফুটবল ডেটা মেট্রিক্স। যা দ্বারা ফিফার উচ্চ প্রশিক্ষিত ফুটবল পারফরম্যান্স বিশ্লেষকদের মাধ্যমে পাওয়া ডেটা আর ট্র্যাকিং ডেটার সম্মিলিত তথ্য পাওয়া যাবে। উদাহরণ হিসেবে বলা যায়, পাস দেয়া বা রিসিভ করার সময় বল দখলে প্রতিপক্ষ কী পরিমাণ চাপ প্রয়োগ করেছে। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh