রেলওয়ে নিয়ে সরকারের বিশাল পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২২, ১০:২০ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

যাত্রী ও পণ্য পরিবহনের জন্য সবচেয়ে নিরাপদ, আরামদায়ক, সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব মাধ্যম হিসেবে রেলওয়ে খাতকে বিবেচনা করা হয়। সরকার এই খাতটিকে উন্নত করতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।

সরকারের সূত্রগুলো জানিয়েছে, বাংলাদেশ রেলওয়ে সেক্টরের গুরুত্ব বিবেচনা করে সরকার “একটি সুষম ও সমন্বিত উন্নয়ন” নিশ্চিত করতে বেশ কয়েকটি প্রকল্প বাস্তবায়ন করতে চায়। এসব উন্নয়ন পদক্ষেপ অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার (২০২১-২০২৫) অধীনে বাস্তবায়ন করা হবে। এই পরিকল্পনার অংশ হিসেবে পরবর্তী পাঁচ বছরে ৮.৫১% জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে দারিদ্র্যের হার ১৫.৬% এর নিচে নামিয়ে আনার পরিকল্পনাও রয়েছে।

৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার অধীনে, ৭৯৮.০৯ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ, বিদ্যমান রেল লাইনের সমান্তরাল ৮৯৭ কিলোমিটার ডুয়েলগেজ  রেললাইন নির্মাণ এবং ৮৪৬.৫১ কিলোমিটার রেলওয়ে লাইনের সংস্কার করা হবে।এর মধ্যে ৯টি গুরুত্বপূর্ণ রেলওয়ে সেতু নির্মাণ, লেভেল ক্রসিং গেট নির্মাণ, কনটেইনার ডিপো স্থাপনসহ অন্যান্য অবকাঠামোগত উন্নয়ন করা হবে।

সরকারি তথ্যগুলো বলছে, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার অধীনে ১৬০টি লোকোমোটিভ, এক হগাজার ৭০৪টি যাত্রীবাহী কোচ চালুর পরিকল্পনা রয়েছে। এছাড়া আধুনিক রক্ষণাবেক্ষণ সরঞ্জাম, ২২২টি স্টেশনে সিগন্যালিং সিস্টেমের উন্নতি এবং রেলওয়ে ব্যবস্থাপনাকে শক্তিশালী করা হবে।

পরিকল্পনা অনুযায়ী, রেলওয়ে যোগাযোগের আওতায় ঢাকার সঙ্গে কক্সবাজার, মংলা সমুদ্রবন্দর, টুঙ্গিপাড়া, বরিশাল, পার্বত্য চট্টগ্রামসহ দেশের অন্যান্য অঞ্চলকে যুক্ত করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

পরিকল্পনার মধ্যে রয়েছে, ট্রান্স-এশিয়ান রেলওয়ে এবং আঞ্চলিক রেলওয়ে যোগাযোগ বৃদ্ধি করা, আধুনিক কমিউটার ট্রেন পরিষেবা চালু করে আন্তঃজেলা শহরের যোগাযোগ বৃদ্ধি প্রভৃতি।

এই মহাপরিকল্পনার আওতায় ৫ লাখ ৫০ হাজার কোটি টাকা ব্যয়ে ৬ ধাপে ২৩০টি প্রকল্প বাস্তবায়ন করা হবে।

সরকারি তথ্যে বলা হয়েছে, পদ্মা বহুমুখী রেল সংযোগ প্রকল্পের সামগ্রিক অগ্রগতি ৫৮% এবং যমুনা নদীর ওপর ডাবল ট্র্যাক ডুয়েল গেজ রেল সেতুর নির্মাণকাজের সার্বিক অগ্রগতি ৪০%। দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত এবং রামু থেকে মিয়ানমার সীমান্তবর্তী ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাকের ৭১% নির্মাণকাজ শেষ হয়েছে। এছাড়া খুলনা-মোংলা রেলপথ প্রকল্পের প্রায় ৯০% কাজ শেষ হয়েছে। রূপসা রেলসেতুর নির্মাণকাজ প্রায় শেষের দিকে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh