কে এই শান্তিতে নোবেলজয়ী অ্যালেস বিয়ালিৎস্কি ?

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২২, ০৪:৪৮ পিএম

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী অ্যালেস বিয়ালিৎস্কি। ছবি: সংগৃহীত।

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী অ্যালেস বিয়ালিৎস্কি। ছবি: সংগৃহীত।

এ বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য নাম ঘোষণা করা হয়েছে বেলারুশের লড়াকু মানবাধিকারকর্মী অ্যালেস বিয়ালিৎস্কির। প্রতাপশালী শাসক আলেক্সান্দার লুকাশেঙ্কোর রক্তচক্ষু উপেক্ষা করে কাজ করে আসছেন ৬০ বছর বয়সি বিয়ালিৎস্কি।

বেলারুশের অ্যালেস বিয়ালিৎস্কি বর্তমানে বিচারপূর্ববর্তী বন্দিদশায় আছেন। ১৯৯৬ সালে বেলারুশে মানবাধিকার সংগঠন ভায়াসনা’ হিউম্যান রাইটস কাউন্সিলের প্রতিষ্ঠা করেন অ্যালেস বিয়ালিৎস্কি। ভায়াসনা শব্দের অর্থ বসন্ত। বেলারুশের শাসক আলেক্সান্দার লুকাশেঙ্কোর বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর চালানো হত্যাযজ্ঞ নিয়ে গুরুত্বপূর্ণ কাজ করেছিল অ্যালেস বিয়ালিৎস্কির মানবাধিকার সংগঠন ভায়াসনা।

এর আগে কর ফাঁকির মামলায় ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত জেল খাটেন অ্যালেস বিয়ালিৎস্কি। পরে ২০২০ সালে লুকাশেঙ্কোবিরোধী বিক্ষোভ দানা বাধতে শুরু করলে অ্যালেসকে ফের আটক করা হয়। নরওয়েজিয়ান নোবেল কমিটির চেয়ার বেরিট রেইস-অ্যান্ডারসন বলেন, ‘মানবাধিকারের প্রশ্নে এক ইঞ্চি ছাড় দেননি তিনি (অ্যালেস বিয়ালিৎস্কি)।’

এছাড়াও,বেলারুশের এই মানবাধিকারকর্মীর পাশাপাশি অবশ্য এ বছর রাশিয়ার মানবাধিকার সংগঠন মেমোরিয়াল এবং ইউক্রেনের সংগঠন সেন্টার ফর সিভিল লিবার্টিসও শান্তি পুরস্কারে ভূষিত হতে যাচ্ছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh