ভারতে ধর্মান্তরসভায় মন্ত্রী, ৪৮ ঘণ্টার মধ্যে পদত্যাগ

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২২, ০৯:৪০ পিএম | আপডেট: ০৯ অক্টোবর ২০২২, ০৯:৪১ পিএম

‘ধম্ম চক্র প্রবর্তন দিন’—নামে আয়োজিত অনুষ্ঠানে শপথ গ্রহণ। ছবি: সংগৃহীত।

‘ধম্ম চক্র প্রবর্তন দিন’—নামে আয়োজিত অনুষ্ঠানে শপথ গ্রহণ। ছবি: সংগৃহীত।

ভারতে একটি ধর্মান্তরসভায় অংশ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন আম আদমি পার্টির (এএপি) নেতা ও দিল্লি সরকারের সমাজকল্যাণমন্ত্রী রাজেন্দ্র পাল গৌতম। এ ঘটনার জের ধরে তাকে বরখাস্তের দাবি তুলে বিজেপি। অবশেষে সমালোচনার মুখে আজ রবিবার (৯ অক্টোবর) তিনি পদত্যাগ করেছেন।

জানা যায়, গত শুক্রবার (৭ অক্টোবর) আম আদমি পার্টির (এএপি) নেতা ও দিল্লি সরকারের সমাজকল্যাণমন্ত্রী রাজেন্দ্র পাল গৌতম ‘ধম্ম চক্র প্রবর্তন দিন’—নামে আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নেন। যেখানে ৭ হাজার মানুষ ধর্মান্তরিত হয়ে বৌদ্ধ ধর্মে শপথ নেয়। তার উপস্থিতিতে এমন ধর্মান্তরকরণের কড়া সমালোচনা করে তাকে বরখাস্তের দাবি তুলে বিজেপি।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, আপ নেতা ও দিল্লি সরকারের সমাজকল্যাণমন্ত্রী রাজেন্দ্র পাল গৌতম প্রতিষ্ঠিত এক সংস্থা আয়োজিত ‘ধম্ম চক্র প্রবর্তন দিন’ অনুষ্ঠানে কয়েক হাজার মানুষ বৌদ্ধ ধর্মের নামে শপথ নেন। ১৯৫৬ সালের অক্টোবর মাসে ভীমরাও আম্বেদকর তার কয়েক লাখ ভক্তসহ বৌদ্ধ ধর্ম গ্রহণ করেন। সে ঘটনার স্মরণেই প্রতিবছর এ দিনটি উদ্‌যাপন করা হয়।

অনুষ্ঠানে আপ মন্ত্রী রাজেন্দ্র পাল গৌতমসহ উপস্থিতদের—‘আমার ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশ্বরের প্রতি কোনো বিশ্বাস নেই এবং আমি তাদের পূজাও করি না’—বলে শপথবাক্য পাঠ করতে শোনা যায়।

এর প্রতিক্রিয়ায় বিজেপি নেতা মনোজ তিওয়ারি বলেন, আপ মন্ত্রীরা দাঙ্গা উসকে দেওয়ার চেষ্টা করছেন। এমন মন্ত্রীকে দ্রুত দল থেকে বহিষ্কার করা উচিত। আমরা তার বিরুদ্ধে অভিযোগ দাখিল করতে যাচ্ছি।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh