বিপদে পড়লে যে দোয়া পড়বেন

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ১২:৪১ পিএম

ইবাদত। প্রতীকী ছবি

ইবাদত। প্রতীকী ছবি

মানুষ আল্লাহ তায়ালার সৃষ্টির সেরা জীব। তিনি অযথা শাস্তি দিতে চান না। আল্লাহর আজাব থেকে বাঁচার জন্য আমল পরিশুদ্ধ করার বিকল্প নেই। যে আমলে আল্লাহ খুশি হন, সে আমল বেশি বেশি করতে হবে। 

হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) কখনো সকাল হলে ও সন্ধ্যা হলে এই কথাগুলো বলতে ছাড়তেন না-‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল আফওয়া ওয়াল আফিয়াতা ফিদ দুনইয়া ওয়াল আখিরাহ। আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল আফওয়া ওয়াল আফিয়াতা ফি দ্বীনি ওয়া দুনইয়ায়া, ওয়া আহলি ওয়া মালি। আল্লাহুম্মাসতুর আউরাতি ওয়া আ-মিন রাউআতি। আল্লাহুম্মাহ ফাজনি মিন বাইনি ইয়াদাইয়া ওয়া মিন খালফি, ওয়া আন ইয়ামিনি ওয়া আন শিমালি, ওয়া মিন ফাউকি। ওয়া আউজু বিআযামাতিকা আন উগতালা মিন তাহতি।’

অর্থ, ‘হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার কাছে ইহকালে ও পরকালে নিরাপত্তা চাচ্ছি। হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার কাছে আমার ধর্ম ও পার্থিব জীবনে এবং পরিবার ও সম্পদে ক্ষমা ও নিরাপত্তা ভিক্ষা করছি। হে আল্লাহ! আপনি আমার লজ্জাকর বিষয় গোপন রাখুন এবং আমার ভীতির সময় নিরাপত্তা দিন। হে আল্লাহ! আপনি আমাকে আমার সম্মুখ ও পশ্চাৎ, ডান ও বাম এবং ওপর থেকে রক্ষণাবেক্ষণ করুন। আর আমি আপনার মাহাত্ম্যের উসিলায় আমার নিচে ভূমিধস থেকে আশ্রয় প্রার্থনা করছি।’ (ইবনে মাজা : ২/১২৭৩; মুসনাদ আহমাদ : ২/২৫)

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh