হাইকোর্টের আদেশ স্থগিত

বাংলাদেশ ব্যাংকের এডি পদে নিয়োগ পরীক্ষা গ্রহণে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ০৪:৪৪ পিএম

 হাইকোর্ট। ছবি: ফাইল

হাইকোর্ট। ছবি: ফাইল

বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (এডি-সাধারণ) পদে নিয়োগ পরীক্ষা স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। ফলে পূর্ব নির্ধারিত ২৮ অক্টোবরই নিয়োগ পরীক্ষাটি অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

আজ মঙ্গলবার (২৫  অক্টোবর) হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে করা আবেদনের শুনানি শেষে চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

আপিল বিভাগের চেম্বার আদালতের এ আদেশের ফলে ২৮ অক্টোবর নিয়োগ পরীক্ষাটি নিতে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ। তিনি বলেন, ২৮ অক্টোবরই ওই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে, গত ২৩ অক্টোবর সরকারি চাকরিপ্রত্যাশীদের বয়সসীমার ক্ষেত্রে ৩৯ মাস ছাড় না দেওয়ায় বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (এডি) পদে নিয়োগ পরীক্ষার কার্যক্রম ১ মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট।

একইসাথে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী  বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (এডি) পদে নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকের জারি করা বিজ্ঞপ্তটি সংশোধন করে চাকরিপ্রত্যাশীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করার নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

অর্থ মন্ত্রণালয় সচিব, জনপ্রশাসন সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিপোর্ট বিভাগের পরিচালককে এ রুলের জবাব দিতে বলা হয়। এ সংক্রান্ত রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন। এ আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট রাশেদুল হক। 

পরে আইনজীবী জানান, গত ১০ মে বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করে। তবে গত ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি চাকরিপ্রত্যাশীদের বয়সসীমার ক্ষেত্রে ৩৯ মাস ছাড় দেন। ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করার জন্য বলা হয়। কিন্তু এ বয়সসীমা ছাড় দিয়ে বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক (সাধারণ) পদে জারি করা বিজ্ঞপ্তিটি সংশোধন করে পুনরায় জারি করা হয়নি। এতে করে অনেক চাকরিপ্রত্যাশী আবেদন থেকে বঞ্চিত হন।

বঞ্চিত এক চাকরিপ্রত্যাশী বয়সের ছাড় দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তিটি পুনরায় জারি করার জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে আবেদন করেন। কিন্তু সেই বিজ্ঞপ্তি জারি না করায় মির্জা রকিবুল হাসান নামে চাকরিপ্রত্যাশী নতুন নিয়োগ প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে গত ১২ অক্টোবর হাইকোর্টে রিট দায়ের করেন। সে রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদেশসহ রুল জারি করলেন আদালত।

এদিকে হাইকোর্টের ওই অন্তর্বর্তীকালীন আদেশ স্থগিত চেয়ে চেম্বার জজ আদালতে আবেদন জানানো হয়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh