ঋষি সুনাককে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঘোষণা

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ০৫:৫৫ পিএম

রাজা চার্জসের সাথে সাক্ষাৎকালে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ছবি: সংগৃহীত

রাজা চার্জসের সাথে সাক্ষাৎকালে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ছবি: সংগৃহীত

বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সাথে সাক্ষাতের পর ঋষি সুনাককে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের ৫৭তম প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়েছে। আজ মঙ্গলবার (২৫ অক্টোবর) এক বিবৃতিতে প্রাসাদ কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। খবর-ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

এরপর লন্ডনের ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ব্রিটেনের প্রধানমন্ত্রীর বাসভবনে যান ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক (৪২)।  ব্রিটেনের ২শ’ বছরের ইতিহাসে সবচেয়ে তিনিই সবচেয়ে কম বয়সি প্রধানমন্ত্রী।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বাকিংহাম প্যালেসে গেলে ঋষি সুনককে রাজার প্রধান ব্যক্তিগত সচিব স্যার ক্লাইভ অ্যাল্ডারটন এবং রাজার সহকারী কুইন কনসোর্ট, লেফটেন্যান্ট কর্নেল জনি থম্পসন এবং রাজার যুগ্ম প্রধান ব্যক্তিগত সচিব স্যার এডওয়ার্ড ইয়ং স্বাগত জানান।

এর আগে, গতকাল সোমবার (২৪ অক্টোবর) ঋষি সুনাকের প্রধানমন্ত্রী হওয়ার বিষয়টি জানা যায়। সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান।

পরে আরেক প্রতিদ্বন্দ্বী পনি মরড্যান্ট পর্যাপ্ত সংখ্যক পার্লামেন্ট সদস্যের সমর্থন পেতে ব্যর্থ হলে সুনাকের প্রধানমন্ত্রিত্ব এবং কনজারভেটিভ পার্টি প্রধানের দায়িত্ব অনেকটাই নিশ্চিত হয়ে যায়। আজ তা আনুষ্ঠানিকতা ঘোষণা করা হলো।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh